বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ৪৩ দিন পর কয়লা উত্তোলন শুরু

পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ৪৩ দিন পর কয়লা উত্তোলন শুরু

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনির নতুন ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। ১ মাস ১৩ দিন পর আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুর থেকে বড়পুকুরিয়া কয়লা খনি থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে।

জানা যায়, গত ২৯ আগস্ট বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদনশীল ১১১৩ নম্বর ফেজে কয়লার মজুত শেষ হয়ে যাওয়ায় সন্ধ্যা ৬টা থেকে কয়লা উৎপাদন বন্ধ হয়ে যায়। ওই ফেইজ থেকে ৩ লাখ ৭৫ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করা হয়েছিল। আজ বৃহস্পতিবার দুপুর থেকে ১৪১২ নম্বর ফেইজ থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়। নতুন এই ফেইজে ২ লাখ ১০ হাজার মেট্রিক টন কয়লা মজুদ রয়েছে।

বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাইফুল ইসলাম সরকার নতুন ফেইস থেকে কয়লা উত্তোলনের বিষয়টি নিশ্চিত করে বলেন, বৃহস্পতিবার দুপুর থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়েছে। একটি ফেইসের কয়লা উত্তোলন শেষ হলে ব্যবহৃত যন্ত্রপাতি সরিয়ে নিয়ে নতুন ফেইসে স্থাপনের জন্য স্বাভাবিকভাবে ৪০-৪৫ দিন সময় লাগে। এছাড়া ব্যবহৃত যন্ত্রপাতি পরীক্ষা-নিরীক্ষা করে ক্রটি ধরা পড়লে মেরামতের জন্য বাড়তি সময়ের প্রয়োজন হয়। সব মিলিয়ে পুনরায় উৎপাদনে যেতে দু’মাস সময় লাগে। কিন্তু আমাদের সকলের প্রচেষ্টায় নির্ধারিত সময়ের আগে মাত্র ১ মাস ১৩ দিনের মাথায় উৎপাদন শুরু করতে পেরেছি।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন