শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

বাংলাদেশে শুরু হচ্ছে ‘শার্ক ট্যাংক’

বাংলাদেশে শুরু হচ্ছে ‘শার্ক ট্যাংক’

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : জনপ্রিয় বিজনেস শো ‘শার্ক ট্যাংক’ শুরু হচ্ছে বাংলাদেশে। দেশের শীর্ষস্থানীয় এন্টারটেইনমেন্ট প্ল্যাটফর্ম ‘বঙ্গ’ সম্প্রতি, ‘সনি এন্টারটেইনমেন্ট’-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে, যার আওতায় এখন বাংলাদেশেও ‘শার্ক ট্যাংক’ প্রচারিত হবে। শো-এর টাইটেল স্পন্সর ‘রবি’ এবং পাওয়ার্ড বাই পার্টনার ‘স্টার্টআপ বাংলাদেশ’।

‘শার্ক ট্যাংক’-এ উদ্যোক্তারা বিভিন্ন ইউনিক বিজনেস আইডিয়া বিনিয়োগকারী বা ‘শার্ক’-দের সামনে উপস্থাপন করে এবং আইডিয়া পছন্দ হলে ‘শার্ক’রা নগদ অর্থ বিনিয়োগের মাধ্যমে চুক্তি করেন। উদ্যোক্তারা কোনো নতুন পণ্যের প্রোটোটাইপ বা বাজারে বিদ্যমান পণ্য, পরিষেবা, কিংবা প্রতিষ্ঠানের আর্থিক বিকাশের লক্ষ্যে তাদের আইডিয়ার মাধ্যমে ৫ জন ‘শার্ক’-কে বিনিয়োগের জন্য রাজি করার চেষ্টা এবং ব্যবসায়িক উন্নয়নের সুযোগ পাবেন।

বিশ্বব্যাপি এই শো-এর মাধ্যমে ‘শার্ক’, যারা নিজেরাও একেকজন সফল উদ্যোক্তা, এ পর্যন্ত ৬০০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি অর্থ বিনিয়োগ করেছে এবং অসংখ্য প্রতিষ্ঠানকে সাফল্য অর্জনে সাহায্য করেছে। উদ্যোক্তারা যারা ‘শার্ক’ ইকোসিস্টেমে সংযুক্ত হয়েছেন তারা ‘শো’টিতে প্রদর্শিত হয়ে এবং বিভিন্ন ডিল পাওয়ার মাধ্যমে ব্যাপক লাভবান হয়েছেন এবং তাদের সম্মিলিত বিক্রয়ের পরিমাণ কয়েক বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। ‘বঙ্গ’ দেশের বিভিন্ন ইন্ড্রাস্ট্রি থেকে সফল ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের নিয়ে শো-এর শার্ক প্যানেল নির্বাচিত করেছে, যা পরবর্তীতে ঘোষণা করা হবে।

আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এই অনুষ্ঠানের অংশ হতে পেরে আমি আনন্দিত। শীর্ষ মানের উদ্যোক্তাদের ব্যবসায়ে বিনিয়োগ করতে এবং দেশের ভবিষ্যত প্রজন্ম তরুণদের সহায়তায় স্টার্টআপ বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। এই শো উদ্যোক্তাদের জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম, যেখানে তারা বিনিয়োগকারীদের কাছ থেকে পরামর্শ ও সম্ভাব্য বিনিয়োগ লাভের মাধ্যমে ব্যবসায় উন্নতি করতে পারবে। এ প্রসঙ্গে বঙ্গ’র সিইও আহাদ মোহাম্মদ ভাই বলেন, এক দশকেরও বেশি সময় ধরে শার্ক ট্যাংক আমার প্রিয় একটি শো। বাংলাদেশ একটি উদ্যোক্তা-ভিত্তিক ও সম্পদশালী দেশ এবং একজন গর্বিত বাংলাদেশি হিসেবে আমি মনে করি এই শো’টি আমাদের জীবনযাত্রার মান উন্নত করার পাশাপাশি বিনোদন প্রদানের একটি যথাযোগ্য প্ল্যাটফর্ম। বাংলাদেশে ‘শার্ক ট্যাংক’ আনতে পেরে আমরা অত্যন্ত গর্বিত এবং উচ্ছ্বসিত।

রবির চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমেদ বলেন, বঙ্গ’র সাথে যুক্ত হয়ে দেশের উদীয়মান তরুণ উদ্যোক্তা ও ব্যবসায়ীদের জন্য এই প্ল্যাটফর্মটি চালু করতে পেরে আমরা গর্বিত। সকলের সম্মিলিত প্রয়াসে ‘শার্ক ট্যাংক বাংলাদেশ’ সফল একটি প্ল্যাটফর্মে পরিণত হবে বলে আমার বিশ্বাস। রবি সবসময় সুপ্ত চেতনা জাগিয়ে তোলার চেষ্টা করে এবং রবি’র ‘বিশ্বাস রাখ, পারবে তুমিও’ ধারণার মাধ্যমে স্মার্ট বাংলাদেশের স্মার্ট উদ্যোক্তাদের সেই চেতনা পুনরুদ্ধার করতে শার্ক ট্যাংক আমাদের সাহায্য করবে।

স্টার্টআপ বাংলাদেশ-এর ম্যানেজিং ডিরেক্টর সামি আহমেদ বলেন, শার্ক ট্যাংক বাংলাদেশ আমাদের উদ্যোক্তাদের আলোকিত করতে প্রস্তুত, এবং আমরা দেশে এর যাত্রা শুরু করতে পেরে আনন্দিত। স্টার্টআপ বাংলাদেশ-এর উদ্ভাবন করতে উৎসাহিত করা, উদ্যোক্তাদের সাহায্য করা এবং তাদের প্রতিভা তুলে ধরে বিশ্বদরবারে সুযোগ তৈরির লক্ষ্যের সাথে শার্ক ট্যাংকের লক্ষ্য বেশ সামঞ্জস্যপূর্ণ। আমরা বিশ্বাস করি যে শার্ক ট্যাংক বাংলাদেশ উদ্যোক্তাদের অনুপ্রাণিত করার পাশাপাশি তাদের আইডিয়াগুলোকে নেক্সট লেভেলে নিয়ে যেতে এবং দেশের সার্বিক বৃদ্ধি ও সমৃদ্ধিতে অবদান রাখবে।

খ্যাতনামা পরিচালক গাজী শুভ্র ‘শার্ক ট্যাংক বাংলাদেশ’-এর শুটিং করবেন । এ ছাড়া এই উদ্যোগকে সহায়তা করার জন্য ‘বঙ্গ’ এর পার্টনার হিসেবে থাকবে ‘এসবিকে টেক ভেঞ্চারস’ যাদের বাংলাদেশে বিনিয়োগ এবং স্টার্টআপের পূর্ববর্তী অভিজ্ঞতা এর প্রোডাকশনে ইতিবাচক ভূমিকা রাখবে। ‘শার্ক ট্যাংক বাংলাদেশ’-এ অংশগ্রহণের জন্য আবেদন করতে sharktank.bongobd.com লিংকে ভিজিট করুন। এ ছাড়া, দেশব্যাপী একটি ওপেন অডিশন অনুষ্ঠিত হবে, যেখানে সরাসরি অংশগ্রহণ করে আবেদন করা যাবে। এ ছাড়াও, আবেদনকারীরা myrobi অ্যাপ থেকেও আবেদন করতে পারবেন। বঙ্গ’র পক্ষ থেকে অডিশন সম্পর্কে বিস্তারিত জানানো হবে। আরও জানতে SharkTank@bongobd.com ঠিকানায় ইমেইল করুন।

সূত্র:ঢাকা পোষ্ট

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন