বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

কুড়িগ্রামে ব্র্যাকের প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত 

কুড়িগ্রামে ব্র্যাকের প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত 

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের ব্র্যাক কর্মসূচির সকল পর্যায়ে প্রতিবন্ধি ব্যক্তিদের একীভূত করনের লক্ষ্যে ব্র্যাক কর্মীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিকরণ” প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

 

রোববার সকালে (১৫ অক্টোবর) ব্র্যাক রিজিওনাল অফিসের হল রুমে কুড়িগ্রামে জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভার্সিটি কর্মসূচির রিজিওনাল ম্যানেজার মোঃ মহসীন এর পরিচালনায় জেলার সকল কর্মসূচির জেলা প্রধানদের সক্রিয় ও স্বতঃফুর্ত অংশগ্রহনে এ প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

 

প্রশিক্ষণের সার্বিক ব্যবস্থাপনা ও শুভেচ্ছা বক্তব্য রাখেন, ব্র্যাক ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর সৈয়দ ফাহিদ হাসান। প্রশিক্ষণে প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিকরনের গুরুত্ব, প্রতিবন্ধিতা সম্পর্কিত আইনসমুহ, প্রতিবন্ধিতার ধরন ও সনাক্তকরণের উপায়, প্রতিবন্ধীতার কারন ও প্রতিরোধের কিছু উপায়, প্রতিবন্ধি ব্যক্তি বান্ধব ভাষা, যা বলা যাবে ও যা বলা যাবে না, কথোপকথনে কিছু করনীয় ও বর্জনীয় এবং প্রবেশগম্যতার গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়।

 

প্রশিক্ষণ শেষে উন্মুক্ত আলোচনায় ব্র্যাক উইপিজি কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক খালেদা সুলতানা বলেন, সত্যি কথা বলতে প্রতিবন্ধিতার ধরন, প্রতিবন্ধি ব্যক্তির সাথে কেমন আচরণ করা উচিত সেই বিষয়ে আমাদের সচ্ছ ধারণা পূর্বে ছিলো না, এখন আমরা বুঝতে পারছি, একজন প্রতিবন্ধি ব্যক্তির সাথে কেমন আচরণ করা উচিত।  তিনি আরো বলেন আমাদের ফিল্ড লেভেল বেশির ভাগ অফিসই ভাড়া অফিস সেক্ষেত্রে প্রতিবন্ধি ব্যক্তির উপযোগী অবকাঠামো নির্মাণ করা কিছুটা সীমাবদ্ধতা রয়েছে, তবে এখন থেকে কর্মপরিবেশ প্রতিবন্ধি ব্যক্তি বান্ধব নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে এবং প্রতিবন্ধি ব্যক্তি সহ সকলের সাথে জেন্ডার সংবেদনশীল ভাষার ব্যবহার ও আচরন নিশ্চিত করার জন্য উদ্যোগ নেয়া হবে।

তিনি আরও বলেন, প্রতিবন্ধি অন্তর্ভুক্তিকরন প্রশিক্ষণটি অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ। প্রশিক্ষণ গ্রহণের ফলে কর্মীদের মধ্যে সচেতনা বৃদ্ধি পেয়েছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন