শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

সেমিতে যেতে যে ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে

সেমিতে যেতে যে ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : চার ম্যাচ পর বাংলাদেশের বিপক্ষে জয় দিয়ে আবারও পয়েন্টের মুখ দেখলো পাকিস্তান। ৭ ম্যাচ শেষে তাদের পয়েন্ট এখন ৬। বিশ্বকাপের শেষ চারে যেতে হলে বাকি থাকা দুই ম্যাচে অবশ্যই জয় পেতে হবে বাবর আজমের দলকে। সেইসঙ্গে অবশ্য কিছুটা হিসেবের আশ্রয়ও নিতে হবে তাদের। আর হিসেবের জটিলতা শুরু হচ্ছে পরের ম্যাচ থেকেই।

বিশ্বকাপে পাকিস্তানের পরের ম্যাচ নিউজিল্যান্ডের বিপক্ষে। কিউইদের বিপক্ষেই পাকিস্তানের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বিতা। একসময় যাদের নিয়ে বলা হয়েছিল, হেসেখেলেই নিশ্চিত হবে সেমিফাইনাল। তারাই এখন আছে বাদ পড়ার শঙ্কায়। টানা তিন হারের পর এখন কিউইরা আটকে আছে ৮ পয়েন্টেই। পরের ম্যাচে এই দুই দলেরই দেখা হচ্ছে। তাই বলতে গেলে এই ম্যাচটিই এখন মর্যাদা পাচ্ছে কোয়ার্টার ফাইনালে। যেখানে নিউজিল্যান্ড জিতলে তারাই যাবে সেমিতে। আর পাকিস্তানকে জিততে হবে হিসাব মিলিয়ে। দক্ষিণ আফ্রিকার কাছে বড় হারের পর নিউজিল্যান্ডের নেট রানরেট অনেকটাই কমেছে। ৭ ম্যাচ শেষে তাদের নেট রানরেট এই মুহূর্তে ‍+০.৪৮৪। সমান ম্যাচে পাকিস্তানের –০.০২৪। নেট রানরেটে নিউজিল্যান্ডকে শনিবারই পেছনে ফেলতে তাই রানরেটের এই হিসাবও মেলাতে হবে বাবরদের। ম্যাচে পাকিস্তান আগে ব্যাটিং করলে নিউজল্যান্ডকে হারাতে হবে ৮৩ রানে। আর পরে ব্যাটিং করলে জিততে হবে ৩৫ ওভারের মধ্যে বা কমপক্ষে ৯০ বল বাকি রেখে। তাহলেই কেবল কিউইদের টপকে চারে চলে যাবে পাকিস্তান।

আর নিজেদের শেষ ম্যাচে পাকিস্তান খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। আর নিউজিল্যান্ডের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। সেই ম্যাচেও পাকিস্তানের জয় দরকার। কারণ লঙ্কানদের বিপক্ষে নিউজিল্যান্ড জিতলেই যে কপাল পুড়বে তাদের।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন