রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ঘোড়াঘাট ট্যালেন প্রি-ক্যাডেট স্কুলে নবান্ন উৎসব

ঘোড়াঘাট ট্যালেন প্রি-ক্যাডেট স্কুলে নবান্ন উৎসব

মনোয়ার বাবু, ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ

বাংলার মানুষের জীবনে অবিচ্ছেদ্য আনন্দের বার্তা নিয়ে আসে ‘অগ্রহায়ণ মাস’ ও ‘নবান্ন’। শীতের শুরুতে নতুন আমন ধান কাটার পর সেই ধান থেকে পিঠা, পায়েস, মুড়ি-মুড়কি আর নতুন চালের ভাতের সুগন্ধে ভরে ওঠে মন। আর এই উৎসাহ-উদ্দীপনা নিয়ে নবান্ন উৎসবের আয়োজন করেছে দিনাজপুরের ঘোড়াঘাট ট্যালেন্ট প্রি-ক্যাডেট স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল ১১ টায় উৎসবের উদ্বোধন করেন বিদ্যালয়ের সভাপতি আলহাজ্ব আরব আলী দেওয়ান। আয়োজিত অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন  সহকারী প্রধান শিক্ষক আমজাদ হোসেন।

পিঠা উৎসব উপলক্ষে আয়োজন করা হয় বাংলা লোকসংগীত, নৃত্য ও কবিতা। এছাড়া নবান্ন উৎসব ঘিরে বিদ্যায়ের প্রাঙ্গণ সাঁজানো হয় বাঙ্গালী সাজে। উৎসবে অংশ নিতে সকাল থেকেই শিক্ষক-শিক্ষার্থীদের সমাগম শুরু হয়।

ছোট ছোট পিঠার স্টলগুলোতে সাজানো হয় হরেক রকমের পিঠার পসরা। সেখানে চন্দ্রপুলি, হৃদয় হরণ, জামাই পিঠা, কুশলী পিঠা, নকশি পিঠা, পাটিসাপটা, দুধ পুলি, গোলাপ পিঠা, রসভোরি ও বিস্কুট পিঠাসহ বাহারি নামের সব পিঠা দেখা যায়। সঙ্গে রয়েছে ফিরনি পায়েস ও দুধ গোকুলসহ নানা ধরনের মিষ্টান্ন।

উৎসব বিষয়ে বিদ্যালয় মনিটরিং এর দ্বায়িত্বে থাকা আয়েশা খাতুন বলেন, প্রতি বছরই আমাদের বিদ্যালয় থেকে নবান্ন উৎসব আয়োজন করা হয়। দিনটি আমরা উৎসবমুখর পরিবেশে কাটাই। এ সময় আমরা বাহারী রকমের পিঠা বিক্রি করি। নবান্ন উৎসব আমাদের গ্রামীণ সংস্কৃতি। অগ্রহায়ণের প্রথম দিনে নবান্ন উৎসব পালন করতে পেরে আমরা অত্যন্ত গর্ববোধ করছি।

উৎসবে অংশ নেওয়া নাসরিন নামে এক অভিভাবক বলেন, বাংলার ইতিহাস-ঐতিহ্যকে আমাদের সন্তানের কাছে তুলে ধরা আমাদেরই দ্বায়িত্ব। যদি আমরা তাতে ব্যর্থ হই তাহলে আমরা আমাদের পরবর্তী প্রজন্মকে গ্রাম-বাংলার ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানা থেকে বঞ্চিত করবো। আর এজন্য বিদ্যালয়ের সকলকে তিনি ধন্যবাদ জানান।

বিদ্যালয়ের সভাপতি আলহাজ্ব আরব আলী দেওয়ান বলেন, প্রতি বছরের মতো এবারও আমরা নবান্ন উৎসব পালন করছি। বাঙালি সংস্কৃতিকে  তুলে ধরার লক্ষ্যে আমরা আয়োজনটা করে থাকি। দুপুর পর্যন্ত আমাদের পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এ উৎসবের চলতে থাকবে।

নবান্ন উৎসব উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক ফিরোজ কাদির, সহকারী শিক্ষক ইমরান, শান্তা,সাজু, সোহেল প্রমখসহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন