রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

পার্বতীপুরে প্রথম মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি স্থাপন

পার্বতীপুরে প্রথম মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি স্থাপন

সোহেল সানী: দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় এই প্রথম মান নিয়ন্ত্রন ল্যাবরেটরি উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মাদ ইসমাঈল প্রধান অতিথি হিসেবে এই মান নিয়ন্ত্রন ল্যাবরেটরির উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আমিরুল মোমিনীন, রোখসানা বারি রুকু, উপজেলা প্রকৌশলী আহসান হাবীব, ঠিকাদার হুমায়ন কবির ও দুলাল চন্দ্র প্রমুখ।
পার্বতীপুর উপজেলা প্রকৌশলী আহসান হাবীব বলেন, এই মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরিতে বালি, ইটের খোয়া, মাটির আদ্রতা, ডিসিবি, জল শোষন পরীক্ষা, স্লাম্প টেষ্ট, মোটা এবং সূক্ষ্ম সমষ্টির একক ওজন, মোটা এবং সূক্ষ্ম সমষ্টির একক শোষণ, ফাইন এগ্রিগেটের সূক্ষ্ম মডুলাস, এলএএ, এফএম, ইউনিট ওয়েট, কোর-কাটার পদ্ধতি ও আকার, আকৃতি এবং ওজন পরীক্ষাসহ ১৪ প্রকার আইটেম এখন থেকে এখানেই পরীক্ষা করা হবে। যাহা আগে জেলা শহরে গিয়ে এসব পরীক্ষা করা হতো।
অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মাদ ইসমাঈল জানান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর অধীনে সারাদেশের প্রত্যেকটি উপজেলায় একটি করে এধরনের মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি স্থাপন করা হবে। প্রাথমিকভাবে দেশব্যাপী ৩৮টি ল্যাবরেটরি স্থাপন করা হলো। ৩৮টির মধ্যে দিনাজপুরের পার্বতীপুরেই প্রথম এই মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি স্থাপন করা হলো।

 

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন