শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

আজ ৪ঠা ডসিম্বের দনিাজপুররে ফুলবাড়ী মুক্ত দবিস

আজ ৪ঠা ডসিম্বের দনিাজপুররে ফুলবাড়ী মুক্ত দবিস

মোঃ আফজাল হোসনে, ফুলবাড়ী, দনিাজপুর প্রতনিধিি
আজ সোমবার ৪ঠা ডসিম্বের দনিাজপুররে ফুলবাড়ী উপজলো মুক্ত দবিস। ১৯৭১ সালরে ৪ ডসিম্বের শুক্রবার মুক্তযিোদ্ধারা প্রাণপণ লড়াই করে পাকস্তিানি হানাদার বাহনিীকে ফুলবাড়ী উপজলো থকেে হটয়িে দয়িে স্বাধীন বাংলাদশেরে জাতীয় পতাকা উত্তোলন করনে।
মুক্তযিোদ্ধারা জানান, ১৯৭১ সালরে র্মাচ মাসে পাকস্তিানি শাসক গোষ্ঠীর বরিুদ্ধে দশেব্যাপী উত্তাল আন্দোলনরে সময় ফুলবাড়ীতে শান্ত-িশৃঙ্খলা রক্ষা এবং বাঙালি ও অবাঙালদিরে মধ্যে যনে কোনও সংঘাত সৃষ্টি না হয় সইে লক্ষ্যে গঠতি হয় র্সবদলীয় সংগ্রাম কমটি।ি ২৪ র্মাচ র্পযন্ত শান্তপর্িূণ পরবিশে বজায় থাকলওে ২৬ র্মাচ দশেব্যাপী হত্যাযজ্ঞরে খবরে স্থানীয়দরে মধ্যে চরম উত্তজেনার সৃষ্টি হয়। ওই দনি সকাল থকেে র্সবদলীয় সংগ্রাম কমটিরি উদ্যোগে ফুলবাড়ী শহরে বরে হয় এক বশিাল প্রতবিাদ মছিলি। মছিলিটি শান্তপর্িূণভাবে রলেস্টশেন থকেে কাঁটাবাড়ী বহিারীপট্টি হয়ে বাজারে ফরোর পথে বহিারীপট্টতিে মছিলিকে লক্ষ্য করে কে বা কারা গুলি র্বষণ করলে সংঘাতরে সৃষ্টি হয়। শুরু হয় বহিারীদরে বাড়তিে ব্যাপক অগ্নসিংযোগ ও লুটতারাজ।
এপ্রলিরে ২ তারখি পাকস্তিানি হানাদার বাহনিী ফুলবাড়ী আক্রমন শুরু করে পুরো ফুলবাড়ীকে নয়িন্ত্রণ করে নয়ে। এরপর থকেে শুরু হয় বাঙালদিরে ওপর দখলদার বাহনিীর নর্মিম অত্যাচার, হত্যা, লুটতরাজ ও অগ্নসিংযোগরে ঘটনা।
র্দীঘ ৯ মাস পাকস্তিানি হানাদার বাহনিীর বরিুদ্ধে যুদ্ধ করে পরর্বতীতে পরকিল্পনা অনুযায়ী ফুলবাড়ীকে হানাদারমুক্ত করার জন্য ১৯৭১ সালরে ৪ ডসিম্বের মুক্তবিাহনিী ও ভারতীয় সনোবাহনিী যৌথভাবে বতেদঘিী, কাজহিাল, এলুয়াড়ী, জলপাইতলী, পানকিাটা, রুদ্রানী, আমড়া ও রানীনগর এলাকার বভিন্নি সীমান্ত এলাকা দয়িে প্রবশে করে র্চতুমুখী আক্রমণ চালায়। মত্রি বাহনিীর হাতে নশ্চিতি পরাজয় জনেে ও ফুলবাড়ী শহরে তাদরে প্রবশে ঠকোতে ওই দনি বকিাল সাড়ে ৩টায় ছোট যমুনার ওপর লোহার ব্রজিটরি র্পূবাংশ শক্তশিালী ডনিামাইট দয়িে উড়য়িে দয়ে পাকস্তিানি হানাদার বাহনিী। ব্রজি ধ্বংসরে কারণে মত্রি বাহনিী ফুলবাড়ী শহরে প্রবশে করতে দরেি হয়। আর এই সুযোগে অবাঙালরিা বশিষে ট্রনেে করে ফুলবাড়ী থকেে সয়ৈদপুর চলে যায়। ট্রনেটি ধ্বংসরে জন্য মুক্তযিোদ্ধারা কয়কেটি র্মটারশলে নক্ষিপে করলে তা র্ব্যথ হয়ে যায়।
মুক্তযিোদ্ধাদরে ওই সময় দায়ত্বি দওেয়া হয়ছেলি ২০ নম্বর ব্রজিটি উড়য়িে দওেয়ার জন্য। কন্তিু নানা কারণে সইে চষ্টো র্ব্যথ হয়। ফুলবাড়ী স্বাধীন হওয়ার তনি দনি পর ৭ ডসিম্বের ভারতীয় সনোবাহনিীর সাঁজোয়া যান যমুনা নদী পার হয়ে চকচকা রাইস মলিরে ওপরে রাস্তায় এসে দাঁড়ালে পাকস্তিানি সনোবাহনিীর পুতে রাখা মাইন বস্ফিোরণে যানটি বধ্বিস্ত হয়। সাঁজোয়া যানে থাকা ভারতীয় সনো বাহনিীর এক অফসিারসহ তনি জন নহিত হন। নহিত তনি ভারতীয় সনো সদস্যকে ছোট যমুনা নদীর তীররে সরকারি কলজে সংলগ্ন স্থানে সমাধস্তি করা হয়।
মুক্তযিুদ্ধকালীন জুনয়ির কমান্ডংি অফসিার ও সাবকে মন্ত্রী মুক্তযিোদ্ধা আলহাজ্ব মনসুর আলী সরকার জানান, ‘মূলত ৪ ডসিম্বের ফুলবাড়ীতে মুক্তযিোদ্ধাদরে সঙ্গে পাকস্তিানি বাহনিীর বশে কয়কেটি যুদ্ধ হয়। এরপর পরাজয় নশ্চিতি ভবেে হানাদাররা ফুলবাড়ী ত্যাগ কর।ে তাই ফুলবাড়ী ৪ ডসিম্বেরই মুক্ত দবিস হসিবেে পালতি হয়ে আসছ।ে

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন