সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ভেজাল রোধ এবং ওজনের সঠিকতা নিশ্চিতের লক্ষ্যে বিএসটিআই এর রংপুর বিভাগীয় কার্যলয়ের মোবাইল কোর্ট কর্তৃক ৪০ হাজার টাকা জরিমানা

ভেজাল রোধ এবং ওজনের সঠিকতা নিশ্চিতের লক্ষ্যে বিএসটিআই এর রংপুর বিভাগীয় কার্যলয়ের মোবাইল কোর্ট কর্তৃক ৪০ হাজার টাকা জরিমানা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : খাদ্য দ্রব্য ও পণ্যসামগ্রীতে ভেজাল রোধ এবং ওজন ও পরিমাপে সঠিকতা নিশ্চিত করণের লক্ষ্যে সোমবার ২৭ মার্চ বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে দিনাজপুর ও গাইবান্ধা জেলায় ২টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

দিনাজপুর জেলায় মোবাইল কোর্ট পরিচালনা কালে দিনাজপুর সদরের ৭ নং উপশহর এলাকার মেসার্স উৎসব বেকারীর কারখানায় বিস্কুট, কেক ও ব্রেড পণ্যের গায়ে নেট ওজন ও সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য না থাকায় বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৪/৪১ ধারায় ৫০০০ টাকা জরিমানা করা হয়।

একই এলাকার মেসার্স নিউ বিসমিল্লাহ মুড়ির মিল, ৭নং উপশহর, সদর, দিনাজপুর এর কারখানায় বিস্কুট, কেক ও ব্রেড পন্যের গায়ে নেট ওজন ও সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য না থাকায় বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৪/৪১ ধারায় ৫০০০ টাকা জরিমানা করা হয়। এছাড়াও পাইওনিয়ার ফিলিং স্টেশন, শেখপুরা, সদর, দিনাজপুর এর সকল ডিসপেনসিং ইউনিট পরিমাপ করে সঠিক পাওয়া গেছে।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এম এ কাদের, জেলা প্রশাসকের কার্যালয়, দিনাজপুর।

প্রসিকিউটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই এর রংপুর বিভাগীয় অফিসের মোঃ মেসবাহ-উল-হাসান,ফিল্ড অফিসার (সিএম) ও মোঃ আলমাস মিয়া, পরিদর্শক (মেট্রোলজি)।

গাইবান্ধা জেলায় মোবাইল কোর্ট পরিচালনা কালে
বিএসটিআই এর মান সনদ গ্রহণ না করে অবৈধভাবে লাচ্ছা সেমাই উৎপাদন ও বিক্রয় বিতরণ ও লাচ্ছা সেমাই এর মোড়কে মানচিহ্ন ব্যাবহার করার অপরাধে গাইবান্ধার কঞ্চিপাড়া এলাকার মেসার্স সিয়াম ফুড প্রোডাক্টস (সিয়াম লাচ্ছা সেমাই) কারখানা কে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন ( বিএসটিআই) এর আইন-২০১৮ এর ১৫(১) ধারা লংঘনের দায়ে ৩০০০০ টাকা জরিমানা করা হয় ও কারখানার উৎপাদন বন্ধ রেখে আগামী ৭ দিনের মধ্যে বিএসটিআই এর লাইসেন্স গ্রহণ করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা করেন মোঃ জুয়েল মিয়া, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও এনডিসি, ডিসি অফিস, গাইবান্ধা। প্রসিকিউটর ছিলেন মোঃ দেলোয়ার হোসেন, ফিল্ড অফিসার (সিএম)।

উক্ত অভিযানে আরও উপস্থিত ছিলেন বিএসটিআই এর রংপুর বিভাগীয় অফিসের মোঃ হাফিজুর রহমান, পরিদর্শক (মেট্রোলজি) ও খন্দকার মোঃ জামিনুর রহমান, ফিল্ড অফিসার (সিএম)।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় অফিসের প্রধান ও উপ-পরিচালক মেট্রোলজি মফিজ উদ্দিন আহমেদ আজকের দেশ ডটকম কে জানান, জাতীয় ও জনস্বার্থে বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর এর এ ধরনের অভিযান অব্যাহত থাকবে এটা একটা চলমান প্রক্রিয়া।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন