বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

শান্ত বললেন বিশ্বকাপে চোখ, সানোয়ারের কাছে বড় অর্জন

শান্ত বললেন বিশ্বকাপে চোখ, সানোয়ারের কাছে বড় অর্জন

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : বাংলাদেশের সিনিয়র ক্রিকেট দল যে কাজ পারেনি সেটাই করে দেখাল অনুর্ধ্ব ১৯ দলের ক্রিকেটাররা। টাইগার যুবারা ১৮-১৯ বছরের তেজ দেখাল আরব আমিরাতের মাটিতে। স্বাগতিকদের ১৯৫ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে প্রথমবারের মতো ছিনিয়ে আনল যুব এশিয়া কাপের ট্রফি।

যে আনন্দ ছড়িয়ে গিয়েছে আরব আমিরাতের মাটি থেকে বাংলাদেশের ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গকিলোমিটারের দেশে। ২০২০ সালে যুব বিশ্বকাপ জিতেছিল অনূর্ধ্ব-১৯ দল। সেই দলের ক্রিকেটাররা অধিকাংশই খেলেছেন জাতীয় দলে। এবারের দলেও আছে বেশি কিছু তারকা ক্রিকেটার। বিশেষ করে ওপেনার আশিকুর রহমান শিবলীর প্রশংসায় সকলে। অনুর্ধ্ব ১৯ দলের এশিয়া কাপ শিরোপা জয়ের পর দলটির নির্বাচক হাসিবুল হাসান শান্ত জানিয়েছেন দলকে নিয়ে নিজের ভাবনার কথা। ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে জাতীয় দলের সাবেক এই পেসার বলেন, ‘আমরা তো চ্যাম্পিয়ন হওয়ার প্রত্যাশা নিয়েই দল গঠন করি। তো চিন্তা ছিল যে ফাইনাল খেলব। সেখান থেকে চ্যাস্পিয়ন হয়েছি, আমাদের টার্গেট সফল বলব।  আমাদের শুধুই লক্ষ্য ছিল ফাইনাল খেলার, জয় পাওয়ার। আনবিটেন থাকব কিনা জানতাম না, তবে এখন অপরাজিত চ্যাস্পিয়ন। আমরা ভালো ক্রিকেটাই খেলেছি।’

এশিয়ার সেরা দল এখন বাংলাদেশ। তবে এখনই তৃপ্তির ঢেঁকুর তুলতে নারাজ শান্ত। জানিয়েছেন বিশ্বকাপ জয়ের কথা, ‘আমাদের  লক্ষ্য এখন বিশ্বকাপ, সামনেই যুবাদের বিশ্বকাপ সেখানে আসলে মেইন টার্গেট আমাদের। এশিয়া কাপটা আমরা আমাদের প্রস্তুতি হিসেবেই চিন্তা করি, সেখানে আমরা সফল।’ অনুর্ধ্ব ১৯ এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহক শিবলি শুধু খেলায় নয় পড়াশোনাতেও মনোযোগী। দেশের অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাবলিক হেলথ ও ইনফোরমেটিক্স বিভাগে পড়াশোনা করছেন। টুর্নামেন্টে ৫ ম্যাচে ৩৭৮ রান করেছেন শিবলী। তার এমন পারফর্ম নিয়ে শান্ত বলেন, ‘চমৎকার ব্যাটিং করেছে শিবলি, প্রথম থেকেই সে দলকে এভাবে সাপোর্ট করে আসছে। ওর ফিউচার অনেক ভালো। ও যদি নিজেকে ধরে রাখতে পারে আমার মনে হয় সামনের যে বিশ্বকাপ আছে সেখানে বাংলাদেশের জন্য ব্রাইট ফিউচার একটা খেলোয়াড়। কিন্তু তাকে ধরে রাখতে হবে খেলাটা। শিবলির এমন খেলা দেখে অতীতের অনেক ক্রিকেটারের কথায় মনে পড়ে যায়। যাদের জাতীয় দলকে বড় কিছুই দেওয়ার কথা থাকলেও হারিয়ে গিয়েছেন। তবে শান্ত বলছেন সময় দেওয়ার কথা, ‘মাত্র শুরু তার, সমস্যাটা কি আসলে নাইন্টিনে সে। তাকে অনেক সময় দিতে হবে, এত আগে প্রেডিকশন করাটা ভেরি ডিফিকাল্ট-। তো অনেক খেলোয়াড় দেখা যায় যে এমন নাইন্টিনে অনেক ভালো খেলে পরে হারিয়ে যায়। আমরা এতো মাতামাতি করি এগুলো নিয়ে- আমার মনে হয় একটু সময় দিতে হবে তাহলে ভালো হবে সবার জন্য। এদেরকে খেলতে দিতে হবে।’ এদিকে এশিয়া কাপ দলের সঙ্গে থেকে ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন সানোয়ার হোসেন। দলের চ্যাম্পিয়ন হওয়ার পর আবুধাবি থেকে ঢাকা পোস্টকে জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার বলেন, ‘সত্যি কথা বলতে কি ধরেন এই অনুর্ধ্ব ১৯ দলই কিন্তু ভবিষ্যত। বাংলাদেশ ক্রিকেটের প্রতিনিধিত্ব করে বেশিরভাগ সময়। এই গ্রুপটা একটা প্রোপার প্রসেসের মাধ্যমে আসছে, এই সফলতা এক রাতে আসেনি। এটা বিসিবির প্রোপার প্লানিং, সাথে যারা সাপোর্টিভ স্টাফ কোচ যারা এদের সাথে ছিল। ধরেন ভারত গিয়েছিল, আবুধাবি গিয়েছি, পাকিস্তানের সাথে খেলেছে এগুলো পারফর্মম্যান্স করেছে।’ ‘এশিয়া কাপ একটা গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট, যেখানে ৯ বারের ৮ বার চ্যাম্পিয়ন ভারত। পাকিস্তানও শিরোপা জিততে পারেনি, একবার আফগানিস্তান জিতেছে। বাংলাদেশের জন্য এটা বড় অর্জন। সঠিক সময়ে বলছি এ কারণে যে বড়দের বিশ্বকাপে আমরা ভালো পারফর্ম করতে পারিনি। সেম ওয়েতে গেল যুব এশিয়া কাপেও ভালো করতে পারিনি এমনকি বিশ্বকাপেও। তাই এই শিরোপাটা আগামী যুব বিশ্বকাপের আগে গুরুত্বপূর্ণ ছিল। দর্শকরাও কিন্তু আপসেট ছিল, এমন জয় সামনে অনুপ্রেরণা হিসেবে কাজে দিবে।’-যোগ করেন সানোয়ার।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন