বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ফোকাসটা ক্রিকেটেই রাখতে হবে : শিরোপাজয়ী অধিনায়ক রাব্বি

ফোকাসটা ক্রিকেটেই রাখতে হবে : শিরোপাজয়ী অধিনায়ক রাব্বি

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : ক্রিকেটে এশিয়ার শ্রেষ্ঠত্ব এর আগে একবারই পেয়েছিল বাংলাদেশ। সেটিও এসেছিল নারী দলের হাত ধরে। এবার সেই পথে হাঁটল জুনিয়র টাইগাররা। বিজয়ের মাস ডিসেম্বরে দেশের জন্য গৌরবের মুহূর্ত এনে দিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। অপরাজিত থেকে যুব এশিয়া কাপের শিরোপা জিতেছে বাংলাদেশের ছেলেরা। সেমিফাইনালে রেকর্ড আটবারের চ্যাম্পিয়ন ভারতকে কী কৌশলে হারিয়েছে টাইগার যুবারা। এ ছাড়া উনিশের যুবাদের বন্ডিংও সবার প্রশংসা কুড়িয়েছে। যুব এশিয়া কাপের সফল অভিযানের পর পরবর্তী লক্ষ্য -এসব নিয়ে ঢাকা পোস্টের মুখোমুখি হয়েছিলেন শিরোপাজয়ী অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। তার সঙ্গে কথা বলেছেন ক্রীড়া প্রতিবেদক সাকিব শাওন।

প্রথমবার যুব এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ। কেমন লাগছে?

রাব্বি: প্রথমত আলহামদুলিল্লাহ, প্রথমবারের মতো আমরা এশিয়া কাপ চ্যাম্পিয়ন হতে পেরেছি। আনন্দটা বলে বুঝানোর মতো না। খুবই ভালো লাগছে। এটা আমাদের জন্য বড় একটা প্রাপ্তি।

আপনি নিজে অধিনায়ক হওয়ায় কী ভালো লাগাটা একটু বেশি…

রাব্বি: না ওরকম না আসলে। একজন খেলোয়াড় হিসেবে দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে বা বাংলাদেশ দলের খেলোয়াড় হিসেবেই নিজের কাছে খুব ভালো লাগছে। কারণ এশিয়া কাপটা (পুরুষ ক্রিকেট) কখনো বাংলাদেশে আসেনি, এদিক থেকেই খুব ভালো লাগছে। আর এখানেই আসলে শেষ নয়, সামনে বিশ্বকাপ আছে। তার জন্য আমাদের ভালো প্রস্তুতি নিতে হবে। বিশ্বকাপের প্রস্তুতি এশিয়া কাপে ভালোভাবেই হয়েছে। ম্যাচের দিন আর গতকাল এই দুই দিন আমরা ইনজয় করলাম। আজও বিশ্রাম, এরপর কাল বা তারপর দিন থেকেই বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিতে শুরু করব। আমাদের মূল কথা ফোকাস সরানো যাবে না। ফোকাসটা ক্রিকেটের ভেতরই রাখতে হবে, ভালো কিছু করতে হবে। ইনশাআল্লাহ।মাহফুজুর রহমান রাব্বি

এশিয়া কাপে আপনার অধিনায়কত্ব প্রশংসা কুড়িয়েছে। কোনো ম্যাচে অধিনায়ক হিসেবে কখনো নার্ভাস ছিলেন ?

রাব্বি: তেমন একটা না। আমাদের টিম ম্যানেজমেন্ট খুবই ভালো। খুবই সাপোর্টিভ সকলেই। তারা এরকম কখনো কিছুই বুঝতে দেয়নি, এরকম কখনো ফিলও করিনি। স্বাভাবিকভাবেই আমরা স্বাভাবিক ক্রিকেটটা খেলেছি। সাহস রেখে খেলেছি।

টুর্নামেন্টজুড়ে অধিনায়ক হিসেবে আপনার চোখে কোন ক্রিকেটার বেশি ইমপ্যাক্ট রেখেছে দলে…

রাব্বি: আমাদের দলে সবাই ইমপ্যাক্ট খেলোয়াড় আমার কাছে মনে হয়। কারণ ব্যাটিং-বোলিং কিংবা ফিল্ডিং সবদিক থেকেই সবাই ইমপ্যাক্ট পারফর্ম করেছে। এ ছাড়া দল চ্যাম্পিয়ন হতে কিন্তু সবারই পারফর্ম করাটা প্রয়োজন হয়। সেটাই হয়েছে আর কি।

বিসিবি সভাপতির সঙ্গে কথা হয়েছিল?

রাব্বি: হ্যাঁ, আমাদেরকে অভিনন্দন জানিয়েছেন স্যার। এছাড়া জানেন যে স্যার আগামীকাল ডিনারের আমন্ত্রণ জানিয়েছেন। ফাইনালের আগে বলেছিলেন তোমরা তোমাদের সেরা খেলাটা খেলো, আমরা ভালো রেজাল্টই করতে পারব তাহলে।

টুর্নামেন্ট সেরা শিবলিকে কেমন দেখলেন…

রাব্বি: সে দুর্দান্ত পরিশ্রমী একজন ক্রিকেটার। আমার মনে হয় তার এমন পরিশ্রমের কারণেই এই সাফল্য পেয়েছে। পুরো টুর্নামেন্টজুড়ে সে দেখিয়েছে কিভাবে রান করতে হয়। কাম এন্ড কু্লনেস অসাধারণ বলব। এমন পারফর্ম ধরে রাখবে এটাই চাওয়া।

মেসির মতো সেলিব্রেশন এমন বুদ্ধিটা কে দিয়েছিল আপনাকে…

রাব্বি: সত্যি কথা বলতে এটা আইডিয়াটা কেউই দেয়নি। গতবছর যখন বিশ্বকাপ জয়ের পর এমন সেলিব্রেশন দেখেছিলাম তখন সব খেলোয়াড়রা ইনজয় করছিল ওই মোমেন্টটা। তো আমার কাছে মনে হয়েছে যে এরকম কিছু করতে পারি তাহলে আমার দলটা আরো চাঙা হবে বা আমাদের দলটা আরেকটু বেশি ইনজয় করতে পারবে। এই চিন্তা করেই এমন সেলিব্রেশন।

ভারতের বিপক্ষে নকআউটে বাংলাদেশের পরিসংখ্যান অস্বস্তির। এবার সেই ‘জুজু’ কাটানো গেছে। ভারতকে হারিয়ে ফাইনালে গিয়েছিলেন কেমন খুশি ছিলেন সেদিন…

রাব্বি: হ্যাঁ, এটা ঠিক যে ভারতকে হারিয়ে সবাই খুব খুশি হয়েছিলাম। ডু অর ডাই ম্যাচে। ক্রুশাল মোমেন্ট ছিল তবে আমাদের দলের বন্ডিং এবং খেলোয়াড়দের প্রতি বিশ্বাস এটা খুব ভালো ছিল। আমাদের যদি ৯ উইকেটও যায় সেখানেও আমরা জিততে পারব। মানে এতটুকু বিশ্বাস ছিল সবার প্রতি। দ্রুত ৩ উইকেট হারানোর পর ছেলেরা সেটাই করে দেখেয়েছিল সেদিন। পরিশ্রমী একজন ক্রিকেটার। আমার মনে হয় তার এমন পরিশ্রমের কারণেই এই সাফল্য পেয়েছে। পুরো টুর্নামেন্টজুড়ে সে দেখিয়েছে কিভাবে রান করতে হয়। কাম এন্ড কু্লনেস অসাধারণ বলব। এমন পারফর্ম ধরে রাখবে এটাই চাওয়া।টুর্নামেন্টসেরা শিবলীকে নিয়ে রাব্বি

সামনে বিশ্বকাপ, প্রত্যাশার চাপটা আরও বেড়ে গেল কি না…

রাব্বি: বিশ্বকাপের প্রস্তুতি এশিয়া কাপে ভালোভাবেই হয়েছে। ম্যাচের দিন আর গতকাল এই দুই দিন আমরা ইনজয় করলাম। আজও বিশ্রাম, এরপর কাল বা তারপর দিন থেকেই বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিতে শুরু করব। আমাদের মূল কথা ফোকাস সরানো যাবে না। ফোকাসটা ক্রিকেটের ভেতরই রাখতে হবে, ভালো কিছু করতে হবে। ইনশাআল্লাহ।

পরিবার বা তার বাইরে থেকে কেমন শুভেচ্ছা পাচ্ছেন…

রাব্বি: পরিবার বন্ধু বা বড় ভাইয়েরা। সবাই খুব সাপোর্ট করছে এটা আমাদের জন্য অনেক অনুপ্রেরণা। আমাদের খুব ভালো লাগে যখন দেখি সবার সমর্থন আমাদের সঙ্গে আছে।  তাদের জন্য কিছু করতে পারলে আমাদেরও ভালো লাগে। দর্শকদের কথা বলব তারাও খুবই সাপোর্ট করে সবসময় আমাদের। ডু অর ডাই ম্যাচ ছিল। ক্রুশাল মোমেন্ট তবে আমাদের দলের বন্ডিং এবং খেলোয়াড়দের প্রতি বিশ্বাস এটা খুব ভালো ছিল। আমাদের যদি ৯ উইকেটও যায় সেখানেও আমরা জিততে পারব। মানে এতটুকু বিশ্বাস ছিল সবার প্রতি। দ্রুত ৩ উইকেট হারানোর পর ছেলেরা সেটাই করে দেখেয়েছিল সেদিন। সেমিতে ভারতকে হারানো নিয়ে রাব্বি

টুর্নামেন্ট চলাকালে সিনিয়র ক্রিকেটার কারো সাথে কথা হয়েছে কি না…

রাব্বি: ভারত ম্যাচের আগে আকবর আলি ভাইয়ের সঙ্গে কথা হয়েছিল। উনি আমাদের খুব মোটিভেট করেছিলেন। মুশফিক ভাই মেসেজ দিয়েছিলেন যেভাবে খেলছি এভাবেই যেন খেলি। ইনশাআল্লাহ ভালো হবে। এ ছাড়া ফাইনালের আগে নিউজিল্যন্ড থেকে আর যারা বড় ভাই আছে তারাও তো ভিডিও বার্তা দিয়েছিল। সবমিলিয়ে সবাই খুব সাপোর্ট করেছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন