শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

২০২৪ সালে ফুটবলের যত বৈশ্বিক ইভেন্ট

২০২৪ সালে ফুটবলের যত বৈশ্বিক ইভেন্ট

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  ক্যালেন্ডারের পাতা ঘুরে হাজির হলো আরও একটি নতুন বছর। ২০২৪ সাল আসতেই শুরু হয়েছে নতুন হিসেবনিকেশ। নতুন এই বছরের জন্য ক্রীড়াপ্রেমিদের অপেক্ষা যেন অন্য যেকারোর চেয়ে বেশি। এই এক বছরেই আছে ক্রিকেট, ফুটবলের মেগা সব ইভেন্ট। শুধুমাত্র ফুটবলেই আছে চারটি আলাদা মহাদেশীয় প্রতিযোগিতা।

জানুয়ারিতে আছে এশিয়া এবং আফ্রিকা মহাদেশের ফুটবল শ্রেষ্ঠত্বের আসর। জুনে আছে ইউরো এবং কোপা আমেরিকার সূচি। একাধিক ঘরোয়া ফুটবলের সূচিতেও নজর রাখা যেতে পারে। আছে ট্রান্সফার উইন্ডো আর চ্যাম্পিয়ন্স লিগের উন্মাদনা।

ফ নেশন্স 

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ঠাসা সূচির মাঝেই জানুয়ারি মাসে শুরু হচ্ছে দুই মহাদেশের ফুটবল উৎসব। এশিয়ান মহাদেশের ফুটবল শ্রেষ্ঠত্বের আসর এএফসি এশিয়ান কাপ শুরু হবে ১২ই জানুয়ারি। এশিয়া মহাদেশের ২৪ দেশ লড়বে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতায়। ২০২২ বিশ্বকাপের ভেন্যু কাতারে হবে এবারের আসর। জমজমাট এই আসরের ফাইনাল হবে ১০ ফেব্রুয়ারি।

একইসময় আফ্রিকান দেশ আইভরি কোস্টে হবে আফ্রিকান কাপ অব নেশন্স (আফকন)। যার শুরু হবে ১৪ জানুয়ারি। আর ফাইনাল ১২ ফেব্রুয়ারি। আফ্রিকান ফুটবলের সবচেয়ে বড় এই আসরে খেলবে ২৪ দল। ৬ ভেন্যুতে চলবে এই ফুটবল-যজ্ঞ।

মে-মাসের ক্লাব ফুটবল উন্মাদনা 

মে মাসের ক্লাব ফুটবলের দিকে আলাদা করে নজর রাখতেই পারেন। এপ্রিলের শেষ আর মে মাসের শুরুতে ইউরোপিয়ান শীর্ষ ৫ লিগের শিরোপা নির্ধারণী ম্যাচগুলো হাজির হবে। মে মাসের দ্বিতীয় এবং তৃতীয় সপ্তাহেই নিষ্পত্তি হবে শিরোপার লড়াই। ১৭ই মে ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ ম্যাচ ডে। ১৮ই মে বুন্দেসলিগার শেষদিন। ২৬ই মে পর্দা নামবে স্পেনিশ লা লিগা এবং ইতালিয়ান সিরি ‘আ’ এর।

২৫মে মাঠে গড়াবে এফএ কাপ ফাইনাল। চলবে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ এবং কনফারেন্স লিগের সেমিফাইনাল পর্ব। ক্লাব ফুটবলের ঠাসা এক সূচি আছে মে মাসে।

জুন-জুলাইয়ের মহাযজ্ঞ 

তবে এসব ছাপিয়ে জুন-জুলাইয়ের সূচিতেই চোখ থাকবে ফুটবল ভক্তদের। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল দিয়ে শুরু হবে ফুটবল যজ্ঞের। জুনের ১ তারিখ লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে হবে ইউসিএল ফাইনাল। এরপরেই আন্তর্জাতিক বিরতিতে মাঠে গড়াবে ইউরো এবং কোপা আমেরিকার আসর। ১৪ জুন থেকে এক মাসের জন্য চলবে উয়েফা ইউরো। জার্মানিতে ১০ শহরে বসবে ২৪ দলের এই ফুটবল আসর। ফাইনাল হবে ১৪ জুলাই। জুনেই ২০ তারিখ থেকে হবে কোপা আমেরিকার ৪৮তম আসর।

বিশেষ এই আসর হবে যুক্তরাষ্ট্রে। অংশ নেবে উত্তর এবং দক্ষিণ আমেরিকার মোট ১৬ দেশ। ফাইনাল হবে ১৪ জুলাই। আর আগস্টে শুরু হবে ক্লাব ফুটবলের নতুন মৌসুম। জুনে ইউসিএল ফাইনাল শেষেই শুরু হবে দলবদলের গ্রীষ্মকালীন উইন্ডো। সেদিকেও নজর থাকবে ফুটবল ভক্তদের।

এক নজরে ২০২৪ সালের ফুটবল

  • এএফসি এশিয়ান কাপ (১২ জানুয়ারি-১০ ফেব্রুয়ারি)
  • আফ্রিকান কাপ অব নেশন (১৪ জানুয়ারি-১২ ফেব্রুয়ারি)
  • ইউরোপিয়ান ফুটবল শেষ ম্যাচডে (১৭ মে-২৬ মে)
  • উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল (১ জুন)
  • উয়েফা ইউরো (১৪ জুন-১৪ জুলাই)
  • কোপা আমেরিকা (২০ জুন-১৪ জুলাই)
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন