শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

শীতে প্রতিদিন গোসল করেন? আজই সাবধান হোন

শীতে প্রতিদিন গোসল করেন? আজই সাবধান হোন

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : অভ্যাসগত কারণেই হোক আর পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার জন্যই হোক শীতকালে অনেক মানুষই প্রতিদিন গোসল করেন। আবার অনেকেই রয়েছেন যারা প্রতিদিন গোসল করতে পছন্দ করেন না বা করতে ইচ্ছে করে না। তাছাড়া প্রচণ্ড ঠান্ডার কারণে শীতকালে প্রতিদিন গোসল করা সবার পক্ষে সম্ভব হয় না।

শীতকালে রোজ যদি আপনি ঠান্ডা পানিতে গোসল করেন তবে শরীর চাঙা থাকবে ঠিক কিন্তু বেশ কিছু সমস্যার সম্মুখীনও হতে পারেন। জেনে নেওয়া যাক শীতকালে প্রতিদিন গোসল করলে কি কি সমস্যায় আপনি পড়তে পারেন-

ত্বকের সমস্যা
শীতকালে যদি আপনি রোজ ঠান্ডা পানিতে গোসল করেন তাবে আপনার ত্বকে নানান সংক্রমণের ঝুঁকি বাড়তে থাকবে। এমন কি ঠান্ডায় সর্দি-কাশির মতো সমস্যা দেখা দেবে। তাই প্রত্যেক দিন গোসল না করাই আপনার জন্য ভালো।

শিশুদের জন্য নানান সংক্রমণের ঝুঁকি
শীতকালে ছোট শিশুদের কখনোই প্রতিদিন গোসল করাবেন না। এতে তারাও নানান রোগে আক্রান্ত হতে পারে। সর্দি-কাশি-নিউমোনিয়া ছাড়াও জ্বর ও নানান ভাইরাসে আক্রান্ত হতে পারে শিশুরা।

চুলের গোড়া ফাটা সমস্যা
ভুলেও গরম পানিতে চুল ভেজাবেন না। এতে আপনার চুলের গোড়া নরম হয়ে যাবে। চুলের গোড়া ফাটতে থাকবে। তাছাড়াও শীতকালে চুল পড়ার সমস্যা প্রায় কমবেশি সবারই থাকে। যদি নিয়মিত চুলের যত্ন না নেন তাহলে মুঠো মুঠো চুল উঠতে পারে। যেহেতু সবার চুল এই শীতে পড়ে যায়, শুষ্ক হয়ে যায়, চুলের ডগায় নানান সমস্যা দেখা দেয় তাই আগেই সাবধান হোন।

শরীর দুর্বল হয়ে যায়
প্রত্যেকদিন শীতকালে গোসল করলে শরীর ভালো থাকবে না শরীরের তাপমাত্রা কমতে পারে। শরীর ক্রমশ দুর্বল হয়। এতে আপনার রোগ প্রতিরোধের ক্ষমতা কমতে পারে। শরীরে নানান রোগ বাসা বাঁধতে পারে। জ্বরে আক্রান্ত হতে পারেন আপনি। তাই শীতকালে প্রতিদিন গোসল না করাই ভালো। রোগ এড়াতে তাই আগেই সাবধানে হোন শীতে গোসলের ব্যাপারে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন