শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

অর্থমন্ত্রী হয়ে বৃহস্পতিবার প্রথম খানসামা উপজেলায় আসছেন আবুল হাসান মাহমুদ আলী

অর্থমন্ত্রী হয়ে বৃহস্পতিবার প্রথম খানসামা উপজেলায় আসছেন আবুল হাসান মাহমুদ আলী

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হয়ে অর্থমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর ৭ মার্চ (বৃহস্পতিবার) নিজ নির্বাচনী এলাকা দিনাজপুর-৪ (খানসামা ও চিরিরবন্দর) সফরে আসতেছেন আবুল হাসান মাহমুদ আলী, এমপি।

অর্থমন্ত্রীর সহকারী একান্ত সচিব শাহ সালাউদ্দিন জানায়, বৃহস্পতিবার পাকেরহাট কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ও শুক্রবার চিরিরবন্দর সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে খানসামা ও চিরিরবন্দর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে গণসংবর্ধনা অনুষ্ঠানে অংশগ্রহণ, দুই উপজেলার সরকারী কর্মকর্তাদের সাথে মতবিনিময় ও বিভিন্ন উন্নয়ন কাজ উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পর তাঁর এই আগমন উপলক্ষে আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীসহ সকলের মাঝে খুশির আমেজ বইছে ও গণসংবর্ধনা অনুষ্ঠান সফল করতে ইতিমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম।

খানসামা উপজেলার এই কৃতি সন্তানকে বরণ ও সফরসূচির সকল কর্মসূচী সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে সার্বিক বিষয়ে উপজেলা প্রশাসন তদারকি করছে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাজ উদ্দিন।

গত ৭জানুয়ারী প্রায় ৩৪ হাজার ভোটের ব্যবধানে চতুর্থ বারের মত নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন আবুল হাসান মাহমুদ আলী। এরপরে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী ও মন্ত্রীর সাথে শপথ নেন এই সংসদ সদস্য।

উল্লেখ্য, কূটনীতিক থেকে রাজনীতির মাঠে এসে তৃতীয়বারের মতো মন্ত্রিসভায় অর্থ মন্ত্রী হিসেবে দায়িত্ব পান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৪ (খানসামা ও চিরিরবন্দর) আসন থেকে টানা চতুর্থ বারের মত নির্বাচত সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী। একাদশ জাতীয় সংসদে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এই সাংসদ।

জানা যায়, আবুল হাসান মাহমুদ আলী দিনাজপুরের খানসামা উপজেলার খামার বিষ্ণুগঞ্জ ডাক্তারপাড়ার বাসিন্দা। তিনি ১৯৪৩ সালের ২ জুন জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ১৯৬২ সালে বিএ এবং ১৯৬৩ সাল এমএ ডিগ্রি অর্জন করেন তিনি। এরপর তিনি একই বিশ্ববিদ্যালয়ে ১৯৬৪ থেকে ১৯৬৬ পর্যন্ত অর্থনীতির শিক্ষক ছিলেন।

পরবর্তী সময়ে ১৯৬৬ সালে তৎকালীন পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেন তিনি। স্বাধীনতার পর বাংলাদেশ সরকারের হয়ে বিভিন্ন দেশের কূটনৈতিক মিশনে তিনি সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছিলেন। মুক্তিযুদ্ধ কালীন সময়ে তিনি যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বিভিন্ন দেশে কূটনৈতিক দায়িত্ব পালন শেষে দেশে ফেরার পর ২০০১ সালে আওয়ামী লীগে যোগ দেন তিনি এবং আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য নির্বাচিত হন। ২০০২ সালে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য হন। এরপর তিনি আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির কো-চেয়ারম্যান হিসেবে ছিলেন।

২০০৮ সালের ৩১ ডিসেম্বরে নবম জাতীয় সংসদ নির্বাচনে আবুল হাসান মাহমুদ আলী দিনাজপুর-৪ আসন থেকে নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি নবম জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর তিনি নবগঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান এবং ১৬ সেপ্টেম্বর ২০১৩ পর্যন্ত এ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। ২০১৩ সালের ২১ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান তিনি। ২০১৪ সালের জানুয়ারিতে দশম জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হলে তিনি পুনরায় পররাষ্ট্র মন্ত্রী হিসেবে শপথ নিয়ে দায়িত্ব পালন করেন। একাদশ জাতীয় সংসদে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এই সংসদ সদস্য।

খানসামা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন বলেন, আবুল হাসান মাহমুদ আলী এমপি মহোদয় অর্থ মন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ায় আমরা গর্বিত ও আনন্দিত। তাই তাঁর এই আগমন সফল করতে আওয়ামী লীগের নেতাকর্মীসহ সবাই অধীর আগ্রহে আছি। ইনশাআল্লাহ সফল অনুষ্ঠান হবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন