শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে হাবিপ্রবি ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি পালন 

কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে হাবিপ্রবি ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি পালন 
হাসনাত সানি, হাবিপ্রবি প্রতিনিধি :
ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এর নির্দেশনা অনুযায়ী বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বিভিন্ন স্থানে হাবিপ্রবি ছাত্রলীগ কর্মী মুরসালিন বাপ্পির নেতৃত্বে বৃক্ষরোপন করে এই কর্মসূচি পালন করেন তারা।
দেশব্যাপী বর্তমানে তীব্র তাপপ্রবাহ চলমান রয়েছে।এই পরিস্থিতি বিবেচনায় নিয়ে গত ২০ এপ্রিল ২০২৪ বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ‘দশ দিনে পাঁচ লক্ষ বৃক্ষরোপন কর্মসূচি’ ঘোষণা করে।কর্মসূচিতে দেশের সকল সাংগঠনিক ইউনিটকে ২১-৩০ এপ্রিলের মধ্যে কৃষি বিশেষজ্ঞ ও সরকারের কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা নিয়ে উপযুক্ত স্থানে বৃক্ষরোপণ ও নিয়মিত পরিচর্যা করার নির্দেশ দেওয়া হয়।এরই ধারাবাহিকতায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে হাবিপ্রবি শাখা ছাত্রলীগ।
কর্মসূচীর অংশ হিসেবে ক্যাম্পাসের অভ্যন্তরে বিভিন্ন ফাঁকা জায়গায় আম,কাঠাল,লিচু,জলপাই সহ নানা জাতের ফলমূল ও কাঠ উৎপাদনকারী বৃক্ষ রোপন করা হয়।এসময় শুধু বৃক্ষরোপনই নয় রোপন পরবর্তী বৃক্ষের যথাযথ পরিচর্যা করার অঙ্গীকার জানান ছাত্রলীগ নেতাকর্মীরা।নেতাকর্মীরা জানান “বর্তমান বিশ্বে নগরায়ণের ফলে প্রাকৃতিক ভারসাম্য বিপর্যয়ের পথে। যেকোনো দেশে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে শতকরা ২৫ ভাগ বনায়ন থাকা উচিত। সে জায়গায় আমাদের দেশের বনায়ন শুধুমাত্র ১৩ -১৫ভাগ। দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষা ও আগামী প্রজন্মের কথা চিন্তা করে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনায় আমাদের আজকের এই কর্মসূচি।”
বৃক্ষরোপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন হাবিপ্রবি ছাত্রলীগ কর্মী ধনেশ পাল,রিয়াদ খান,তাজিমুল ইসলাম তাজু,দীপু রায়,উত্তম কুমার পাল,আরাফাত করিম রুপো,আবুল বাশার প্রমুখ।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন