বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ঘোড়াঘাটে বারুণী স্নানে করতোয়ার পাড়ে পুণ্যার্থীদের টল

ঘোড়াঘাটে বারুণী স্নানে করতোয়ার পাড়ে পুণ্যার্থীদের টল
মনোয়ার বাবু,ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ
হিন্দু সম্প্রদায়ের উৎসব বারুণী স্নান উপলক্ষে আজ মঙ্গলবার দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার সিংড়া ইউনিয়নে এতিহ্যবাহী ঋষিঘাট গঙ্গা স্নান বারুণী মেলা অনুষ্ঠিত হয়েছে।গঙ্গা স্নান উপলক্ষে উপজেলার করতোয়া নদীর তীরে মানুষের ঢল নেমেছিল। যথাযথ ধর্মীয় উপাচার ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পুণ্যার্থীরা এ স্নান উৎসবে অংশ নেন। এ উপলক্ষে বসেছে মেলাও। ঋষিঘাট শিব মন্দির ও মেলা পরিচালনা কমিটি রাণীগঞ্জ যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে।
ঋষিঘাট গঙ্গা স্নান বারুণী মেলা কমিটির সাঃসম্পাদক তাপশ কুমার সরকার বিধান জানান, প্রতিবারের মতো এবারও উৎসব ঘিরে উপজেলার করতোয়া নদীর তীরে এক দিনের জন্য মেলা বসেছে। ঐতিহ্যবাহী এ মেলায় শিশুদের চিত্তবিনোদনের জন্য রয়েছে নাগরদোলা, ট্রেনে চড়া,দোলনাসহ নানা আয়োজন। এ ছাড়া খেলনা, প্রসাধনসামগ্রী, কাঠ, বাঁশ, বেত, মাটি ও লোহার নানা ক্ষুদ্রশিল্পের পসরা বসেছে। আছে মিষ্টি, বিন্নি, খই ও বাতাসার পসরাও।
মেলার উপদেষ্টা ও হিন্দু-বৌদ্ধ ঐক্য পরিষদের সভাপতি মনোরঞ্জন মোহন্ত ভুট্টু বলেন, প্রায় ২০০ বছর ধরে এখানে বারুণী স্নান ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এটি মূলত হিন্দুধর্মাবলম্বীদের উৎসব হলেও মেলা যেন সব ধর্মের মানুষের মিলনমেলায় পরিণত হয়। আশেপাশের কয়েকটি জেলা থেকে পুণ্যার্থীসহ সাধারণ মানুষও এ উৎসবে আসেন।
এই দিনে সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত স্নান চলতে থাকে। স্নান করতে আসা প্রত্যেক পুণ্যার্থীকে প্রসাদ বিতরণ করা হয়। এ ছাড়া দূরদূরান্ত থেকে আসা পুণ্যার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন