রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

তরমুজে ভেজাল পরীক্ষা করার সহজ উপায়

তরমুজে ভেজাল পরীক্ষা করার সহজ উপায়

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : গরমের অন্যকিছু পছন্দ করি বা না করি, এ সময়ের রসালো ফল আমরা সবাই পছন্দ করি। তার মধ্যে একটি হলো তরমুজ। মিষ্টি এবং রসালো তরমুজ সতেজ এবং হাইড্রেটিং। গরমে ঠান্ডা থাকার জন্য তরমুজ হতে পারে এটি উপযোগী ফল। এতে থাকে পর্যাপ্ত পুষ্টি। কিন্তু আপনি কি জানেন, তরমুজে ভেজাল হওয়ার সম্ভাবনা থাকতে পারে?

বিশেষজ্ঞরা বলছেন, তরমুজে উজ্জ্বল লাল রং কৃত্রিমভাবে যোগ করে কাঁচা ফল বাজারে বিক্রি করা হতে পারে। ঘাবড়াবেন না, আপনি যে তরমুজ খাচ্ছেন তা নিরাপদ এবং স্বাস্থ্যকর কিনা তা বোঝার জন্য একটি সহজ কৌশল রয়েছে। কন্টেন্ট ক্রিয়েটর আদিত্য নটরাজ তার ইনস্টাগ্রামে এইপদ্ধতি শেয়ার করেছেন।

আদিত্য নটরাজ তার ইনস্টাগ্রাম রিলে একটি পদ্ধতি শেয়ার করেছেন। তিনি বলেন তরমুজে ব্যবহৃত সবচেয়ে সাধারণ ভেজাল হলো এরিথ্রোসিন বি, যা ফলটিকে পাকা এবং সরস দেখাতে ব্যবহার করা হয়। এটি একটি লাল রঙের রঞ্জক। এটি তরমুজকে তাজা দেখাতেও কাজ করে।

এখন আমাদের মনে প্রশ্ন আসতে পারে- কেন এরিথ্রোসিন বি সেবনের জন্য অনিরাপদ বলে মনে করা হয়? ওয়েবএমডি-র একটি প্রতিবেদন অনুসারে, এরিথ্রোসিন বি সেবনের ফলে বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, পেটে ব্যথা এবং ক্ষুধা হ্রাস হতে পারে। কারেন্ট রিসার্চ ইন নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স জার্নালে একটি গবেষণায় আরও বলা হয়েছে যে, বিষাক্ত যৌগটি ভ্রূণকেও প্রভাবিত করতে পারে, যা বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়ায়।

তরমুজে ভেজাল কিভাবে পরীক্ষা করবেন?

পরীক্ষাটি বেশ সহজ। এই পরীক্ষার জন্য আপনার যা দরকার তা হলো একটি তুলোর বল এবং অবশ্যই তরমুজ। আদিত্য নটরাজের ভিডিও অনুসারে, আপনাকে যা করতে হবে তা হলো, ফলটিকে অর্ধেক করে কেটে একটি তুলোর বল এক টুকরার লাল অংশে ঘষতে হবে। আপনি যদি তুলোর বলের রঙের কোনো পরিবর্তন দেখতে পান (অর্থাৎ লাল হয়ে যায়), তাহলে বুঝবেন ফলটি ভেজালযুক্ত এবং খাওয়ার জন্য অনিরাপদ।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন