শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

সোয়া দুই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে আজ

সোয়া দুই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে আজ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : সারাদেশের ২ কোটি ২২ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে আজ শনিবার। জাতীয় এই কর্মসূচির অংশ হিসেবে ঢাকা জেলার পাঁচ উপজেলা ও সাভার পৌরসভার ৫ লাখ ৩৩ হাজার ৪৫২ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে।

শনিবার (০১ জুন) সকাল ৮টা থেকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে। বিকেল ৪টা পর্যন্ত খাওয়ানো হবে বলে জানা গেছে।

এর আগে সিভিল সার্জন ডা. বিপুল কান্তি বিশ্বাস জানান, পাঁচ উপজেলা ও একটি পৌরসভায় এক হাজার ৭৪৩টি সম্প্রসারিত টিকাদান কর্মসূচির কেন্দ্র রয়েছে। এছাড়াও অস্থায়ী কেন্দ্র আছে আরও এক হাজার ৬১৮টি। সেইসঙ্গে অতিরিক্ত কেন্দ্র তৈরি করা হয়েছে আরও ১২৬টি। এসব কেন্দ্রে শনিবার এক যোগে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এই কার্যক্রম পরিচালনায় তিন হাজার ৪৮৬ জন স্বেচ্ছাসেবক ও ২৩৪ জন স্বাস্থ্যকর্মী দিনব্যাপী কাজ করবেন।

তিনি বলেন, ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এতগুলো কেন্দ্র সক্রিয় থাকার পরেও কোনো শিশু যেন বাদ না পড়ে এ জন্য জেলার বিভিন্ন বাসস্ট্যান্ড ও নদী ঘাটে অস্থায়ী টিম কাজ করবে।

সভায় আরও বক্তব্য রাখের জেলা তথ্য কর্মকর্তা কাজী গোলাম আহাদ, ডেপুটি সিভিল সার্জন ডা. সরকার ফারহানা কবির, মেডিকেল অফিসার ডা. কাজী মো. ওমর ফারুক। অনুষ্ঠানে মূল তথ্য উপস্থাপন করেন মেডিকেল অফিসার ডা. নূরেন মুবাশ্শিরা প্রভা।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন