মঙ্গলবার, ৯ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

যুদ্ধবিরতির প্রস্তাবে বড় পরিবর্তন আনা হয়নি, দাবি হামাসের

যুদ্ধবিরতির প্রস্তাবে বড় পরিবর্তন আনা হয়নি, দাবি হামাসের

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : যুক্তরাষ্ট্রের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাবের জবাব দিয়েছে হামাস। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, হামাস এই প্রস্তাব পরিবর্তন করে এরপর জবাব দিয়েছে।

কিন্তু হামাস দাবি করেছে, এই প্রস্তাবটিতে যেসব পরিবর্তন তারা এনেছে সেগুলো বড় নয়। হামাসের এক জ্যেষ্ঠ নেতা বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, তাদের দেওয়া জবাবে গাজা থেকে ইসরায়েলের সব সেনাকে প্রত্যাহার করে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

হামাসের এই নেতা আরও বলেছেন, তারা ১০০ ফিলিস্তিনির একটি তালিকা দিয়েছেন। এই তালিকায় থাকা ব্যক্তিরা ইসরায়েলি কারাগারে দীর্ঘ কারাদণ্ড ভোগ করছেন। হামাস চায় ইসরায়েল এসব বন্দিকে মুক্তি দিক।

এই নেতা আরও বলেছেন, দীর্ঘ কারাদণ্ডে দণ্ডিত হয়ে কারাগারে থাকা ১০০ ফিলিস্তিনিকে বাদ দেওয়ার বিষয়টিতে আপত্তি জানিয়েছে হামাস। এছাড়া দীর্ঘ কারাদণ্ড প্রাপ্ত বন্দিদের মুক্তির ক্ষেত্রে ইসরায়েলের— ১৫ বছরের বেশি কারাদণ্ড নেই— এমন শর্তেরও বিরোধীতা করেছেন তারা।

গত ৩১ মে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ বন্ধ করতে একটি যুদ্ধবিরতির প্রস্তাব দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। পরবর্তীতে গত সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই প্রস্তাবটি উত্থাপন করে যুক্তরাষ্ট্র। যা পরিষদে গৃহীত হয়। এরপর বুধবার রাতে হামাস প্রস্তাবের জবাব দেয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও দখলদার ইসরায়েলও দাবি করেছে হামাস প্রস্তাবটি পরিবর্তন করে এরপর জবাব দিয়েছে। এমন অভিযোগের মধ্যেই হামাসের নেতা বিষয়টি নিয়ে কথা বলেছেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন