বৃহস্পতিবার, ১২ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

দেশে অনুমোদন পেল আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়

দেশে অনুমোদন পেল আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি আবু জাফর সিদ্দিকীর নামে কুষ্টিয়ায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমতি দিয়েছে সরকার। অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়টি নাম ‘জাস্টিস আবু জাফর সিদ্দিকী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’। এ নিয়ে কুষ্টিয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৩টিতে এবং দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াচ্ছে ১১৫টিতে।

গত ৭ জুন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ২২টি শর্তে নতুন এই বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়ে বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান নার্গিস আফরোজকে চিঠি দিয়েছে। অনুমোদিত এ বিশ্ববিদ্যালয়টির ঠিকানা হিসেবে দেওয়া হয়েছে লাহানীপাড়া ইউনিয়ন, চাপড়া, উপজেলা কুমারখালী, কুষ্টিয়া।

শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো চিঠি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টিকে দেওয়া শর্তের মধ্যে রয়েছে— সাময়িক অনুমতির মেয়াদ হবে সাত বছর। বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। এ ছাড়া ন্যূনতম ৩টি অনুষদ ও এসব অনুষদের অধীনে কমপক্ষে ৬টি বিভাগ থাকতে হবে। পরে কোনো বিভাগ পরিচালনা করতে হলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমতি নিয়ে চালু করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ৪ জুন প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিশ্ববিদ্যালয়ের অনুমতির সামারি ফাইলটি অনুমোদন পেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছায়। এর আগে গত ৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সরজমিন পরিদর্শন করে প্রতিবেদন দেয়। সেই প্রতিবেদনের আলোকে বিশ্ববিদ্যালয়টি অনুমতি দেওয়া হয়েছে

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন