বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

চীনকে বাংলাদেশে সোলার প্যানেল স্থানান্তরের আহ্বান ড. ইউনূসের

চীনকে বাংলাদেশে সোলার প্যানেল স্থানান্তরের আহ্বান ড. ইউনূসের

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশের সবুজ উত্তরণ ও রপ্তানি বাড়ানোর প্রয়াসে চীনকে তার কয়েকটি সোলার প্যানেল কারখানা বাংলাদেশে স্থানান্তর করার আহ্বান জানান।

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন রোববার (২৫ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎকালে অধ্যাপক মুহাম্মদ ইউনূস এ আহ্বান জানান।

এ সময় চীনা রাষ্ট্রদূত দূতাবাসের প্রধান উপদেষ্টার বন্যা ত্রাণ তহবিলে ২০ হাজার মার্কিন ডলারের চেক হস্তান্তর করেন। তিনি বলেন, চীনা রেডক্রস বাংলাদেশের বন্যা দুর্গত মানুষের জন্য মানবিক সহায়তা হিসেবে এক লাখ মার্কিন ডলার অনুদান দেবে। প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়- প্রধান উপদেষ্টা বেইজিং ও ঢাকার মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক সহযোগিতার ওপর জোর দেন এবং চীনা বিনিয়োগকারীদের বাংলাদেশে তাদের কারখানা স্থানান্তর করতে বলেন। তিনি বলেন, চীন সৌর প্যানেলের অন্যতম বৃহৎ নির্মাতা হিসেবে আবির্ভূত হয়েছে, কিন্তু দেশটি রপ্তানি বাজারে ক্রমবর্ধমান নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে।

২০০৬ সালে শান্তিতে বিজয়ী ড. ইউনূস বলেছেন, চীনা নির্মাতারা বাংলাদেশে সৌর প্যানেল কারখানাগুলিকে “স্থানান্তরিত” করতে পারে, যা বাংলাদেশকে রপ্তানি বহুমুখী করতে এবং একটি সবুজ অর্থনীতিতে রূপান্তর করতে সহায়তা করবে৷ তিনি দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির প্রয়াসে চীনে বাংলাদেশি পণ্য আমদানি বাড়ানোরও আহ্বান জানান। তিনি প্রযুক্তিগত স্থানান্তর এবং দুর্যোগ ব্যবস্থাপনা, শিক্ষা এবং কৃষিতে সহযোগিতা বৃদ্ধির কথাও বলেছেন।

ইয়াও ওয়েন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব গ্রহণের জন্য অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে চীনা নেতৃত্ব এবং এর জনগণের শুভেচ্ছা জানান।

রাষ্ট্রদূত বলেন, বেইজিং ঢাকার সাথে কাজ করতে প্রস্তুত এবং আশা প্রকাশ করে যে তিনি “দারিদ্র্যমুক্ত বাংলাদেশের প্রত্যাশা পূরণ করবেন”। তিনি প্রধান উপদেষ্টাকে বলেন, আপনার নেতৃত্বে বাংলাদেশের ভবিষ্যত আরও সুন্দর ও উজ্জ্বল হবে।

ইয়াও ওয়েন বলেন, চীন ও বাংলাদেশ সম্প্রতি তাদের সম্পর্ককে একটি “বিস্তৃত কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্ব”-এ উন্নীত করেছে এবং যোগ করেছে যে উভয় দেশ আগামী বছর কূটনৈতিক সম্পর্কের ৫০ তম বছর উদযাপন করবে।

রাষ্ট্রদূত বলেন, মিয়ানমারের সহিংসতা-বিধ্বস্ত রাখাইন রাজ্যে যুদ্ধবিরতিসহ রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান খুঁজতে চীন প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।

প্রফেসর ইউনূস আশা প্রকাশ করেন যে চীন বাংলাদেশে বসবাসকারী ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে রাজনৈতিক, আর্থিক ও মানবিক সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

প্রধান উপদেষ্টা চীনে তার প্রিয় স্মৃতির কথাও স্মরণ করেন যেখানে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ইউনূস সেন্টার স্থাপন করেছে এবং অনেক তরুণ থ্রি জিরো ক্লাব গঠন করেছে যার সদস্যরা জলবায়ু পরিবর্তনে শূন্য অবদান, শূন্য সম্পদ কেন্দ্রীকরণ এবং শূন্য বেকারত্বের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি দুই দেশের মধ্যে যুব থেকে যুব সহযোগিতা এবং জনগণের সাথে মানুষের সংযোগের উপর জোর দেন।

বৈঠকে চীনা রাষ্ট্রদূত প্রফেসর ইউনূসকে তার সুবিধাজনক সময়ে চীন সফরের জন্য চীনা নেতৃত্বের আমন্ত্রণ জানান। তিনি বলেন, বাংলাদেশ রাস্তার মোড়ে ছিল কিন্তু বাংলাদেশের জনগণ চ্যালেঞ্জ কাটিয়ে উঠবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন