বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

অর্থনীতির শ্বেতপত্র প্রণয়নে ড. দেবপ্রিয়কে প্রধান করে কমিটি গঠন

অর্থনীতির শ্বেতপত্র প্রণয়নে ড. দেবপ্রিয়কে প্রধান করে কমিটি গঠন

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : শ্বেতপত্র প্রকাশের মাধ্যমে বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার প্রকৃতচিত্র তুলে ধরতে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। কমিটির প্রধান করা হয়েছে অর্থনীতিবিদ ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে।

বুধবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে প্রধান উপদেষ্টার কার্যালয়।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূসের অনুমোদনক্রমে দেবপ্রিয় ভট্টাচার্য শ্বেতপত্র কমিটির বাকি সদস্যদের মনোনিত করবেন বলে প্রজ্ঞোপনে জানানো হয়েছে।

প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রশাসন বিভাগের মহাপরিচালক মো. আহসান কিবরিয়া সিদ্দিকির সই করা এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।

আগামী ৯০ দিনের মধ্যে এই কমিটিকে তাদের সুপারিশ সংবলিত প্রতিবেদন প্রধান উপদেষ্টার কাছে হস্তান্তর করবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র প্রণয়নের লক্ষ্যে বরেণ্য ব্যক্তিত্ব ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে সরকার একটি কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। তিনি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার অনুমোদনক্রমে কমিটির অপরাপর সদস্যদের মনোনীত করবেন।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে টানা প্রায় ১৬ বছর ধরে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকারের পতন হয়। দীর্ঘ সময় ক্ষমতায় থাকা এই সরকারের বিরুদ্ধে রয়েছে হাজার হাজার কোটি টাকা দুর্নীতি ও অনিয়মের অভিযোগ ওঠে। গত ৮ আগস্ট ছাত্র-জনতার সমর্থনে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হয়, যার প্রধান হয়েছেন শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন