শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

বৃহত্তর পরিবহন নেটওয়ার্ক গড়ার পরিকল্পনা রাশিয়া-ইরানের

বৃহত্তর পরিবহন নেটওয়ার্ক গড়ার পরিকল্পনা রাশিয়া-ইরানের

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : পশ্চিম সমুদ্রপথ এড়িয়ে উপসাগর ও ভারতের সঙ্গে সংযোগকারী একটি বাণিজ্যিক পরিবহন নেটওয়ার্কের চূড়ান্ত অংশ নির্মাণে সহযোগিতা করতে সম্মত হয়েছে ইরান ও রাশিয়া।

বুধবার ইরানের পরিবহন মন্ত্রী মেহরদাদ বজরপাশ তেহরানে তার রুশ সহপক্ষের সাথে চুক্তিতে স্বাক্ষর করেছেন। তিনি জানান, ইরানের উত্তরে ১৬৪ কিলোমিটার রেলপথের নির্মাণ কাজ তিন বছরের মধ্যে শেষ হবে। খবর রয়টার্সের

রাশিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে আজারবাইজান হয়ে ইরানের দক্ষিণ উপকূলরেখা এবং সমুদ্রপথে ভারতে যাওয়ার আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোর (INSTC) এর একমাত্র যোগাযোগ ব্যবস্থা যেটি বর্তমানে নেই।

 

রাশিয়া এবং ইরান উভয়ই পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। এটি দেশ দুটির বাণিজ্যকে সীমিত করে রেখেছে। প্রায় ৭,২০০ কিলোমিটার জুড়ে জাহাজ, রেল এবং সড়ক পথের মালবাহী নেটওয়ার্কটি ভূমধ্যসাগর এবং লোহিত সাগরের মধ্যবর্তী সুয়েজ খাল এড়িয়ে গেছে।

 

ইরানের প্রেসিডেন্টের অফিসের ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোরের অংশ হিসেবে উত্তর ইরানের শহর রাশত এবং আস্তারার মধ্যে ১৬২ কিলোমিটার রেলপথ নির্মিত হবে।

 

চুক্তি অনুসারে, রাশিয়া কৌশলগত রেলপথ নির্মাণে ১.৬ বিলিয়ন ইউরো বিনিয়োগ করবে, যা ৪৮ মাসের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

 

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তার রুশ প্রতিপক্ষ ভ্লাদিমির পুতিন একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন