রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

দেশের সামগ্রীক উন্নয়নে প্রবীণদের অবদান অনস্বীকার্য– সিলেট জেলা প্রশাসক

দেশের সামগ্রীক উন্নয়নে প্রবীণদের অবদান অনস্বীকার্য– সিলেট জেলা প্রশাসক

আমির উদ্দিন :—সিলেটের জেলা প্রশাসক মোহাম্মদ শের মাহবুব মুরাদ বলেছেন,সমাজ উন্নয়নে প্রবীণদের অবদান অনস্বীকার্য। তরুণদের আজকের সাফল্য ও শীর্ষ অবস্থানে পৌঁছার পেছনে প্রবীণরা কাজ করেছেন। তিনি বলেন, রাষ্ট্র প্রবীণদের স্বীকৃতি দিচ্ছে। তাদের সম্মানেই বয়স্ক ভাতা চালু করেছে।

জেলা প্রশাসক বলেন, সিলেট অঞ্চলে প্রবীণদের সবচেয়ে বেশী সম্মান ও শ্রদ্ধা করা হয়। যে কারণে এখানে কোন বৃদ্ধাশ্রম নেই। এটি অন্যান্য এলাকার জন্য অনুকরণীয়। প্রবীণদের জন্য আমাদের দেশে আলাদা কোন অধিদপ্তর নেই। ওসমানী হাসপাতাল, ডায়াবেটিস সমিতি ও হার্ট ফাউন্ডেশন সহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রবীণদের জন্য আলাদা সার্ভিস চালু করলে ভালো হয়।

তিনি বলেন, আইনের কোন সীমাবদ্ধতা না থাকলে জেলা প্রশাসনে প্রবীণদের জন্য আলাদা ডেস্ক চালু করার চেষ্টা করব। ছোটরা বড়দের সম্মান করবে আর বড়রা ছোটদের স্নেহ করবেন, সর্বক্ষেত্রে এমটিই হওয়া উচিত।

মঙ্গলবার সকালে ৩৪ তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে সিলেটের জেলা প্রশাসন ও জেলা সমাজ সেবা কার্যালয়ের যৌথ আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার জামিল আহমদ চৌধুরীর সভাপতিত্বে সভার শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সমাজসেবা কর্মকর্তা খলিলুর রহমান ও গীতা পাঠ করেন জেলা সমাজ সেবা কার্যালয়ের প্রতিবন্ধী বিষয়ক কর্মকার্তা সিদ্ধার্থ সংকর রায়। স্বাগত বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুর রকিব।

সভায় বক্তব্য রাখেন- সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন, সিলেট সিটি কর্পোরেশনের রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান খান, প্রবীণ হিতৈষী সংঘের সহ-সভাপতি ও বিশিষ্ট সাংবাদিক আফতাব চৌধুরী, জেলা সমাজসেবা কার্যালয়ের সাবেক উপ-পরিচালক বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বনিক, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ গোলজার আহমদ হেলাল, দৈনিক পূণ্যভুমির’র সম্পাদক আবু তালেব মুরাদ, সমাজকর্মী চৌধুরী আতাউর রহমান, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আতাউর রহমান খান সামছু।

উল্লেখ্য, বর্তমানে সিলেট জেলার ১ লক্ষ ৯ হাজার ৭৭৫ জন প্রবীণ বয়ষ্ক ভাতার আওতায় রয়েছে । প্রতিবছর সিলেট জেলা বয়ষ্ক ভাতার মোট বাজেট প্রায় ৮০ কোটি টাকা।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন