শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

তুলা আমদানিতে থাকছে না কোয়ারেন্টাইন

তুলা আমদানিতে থাকছে না কোয়ারেন্টাইন

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : যুক্তরাষ্ট্র থেকে তুলা আমদানির প্রক্রিয়া আরও সহজ হলো। দেশটি থেকে আমদানি করা পণ্যটি এখন থেকে আর জীবাণুমুক্ত করতে হবে না।

রোববার (২১ মে) সচিবালয়ে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের বৈঠকের পর সরকারের এ সিদ্ধান্তের কথা জানান কৃষি সচিব ওয়াহিদা আক্তার।

আর বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ জানান, স্বল্পোন্নত দেশ হিসেবে ডব্লিউটিওতে অগ্রাধিকারমূলক বাজার সুবিধার সময় বাড়াতে চাওয়া হয়েছে যুক্তরাষ্ট্রের সমর্থন।

বাংলাদেশের তৈরি পোশাকের একক শীর্ষ আমদানিকারক যুক্তরাষ্ট্র। গেল বছর পোশাক রপ্তানির মোট আয়ের ২০ শতাংশ এসেছে দেশটি থেকে। আর তাই বাংলাদেশে তুলা রপ্তানি করতে কয়েক বছর ধরেই মরিয়া তারা।.

তবে সমস্যা দেখা দেয় তুলার ফিমিগেশনে। পোকামুক্ত করতে সময় লাগত ১০ দিন। সম্প্রতি সেই সংকট কাটিয়ে উঠেছে দেশটি।

কৃষি সচিব ওয়াহিদা আক্তার জানান, এখন যুক্তরাষ্ট্র থেকে আনা তুলা আর কোয়ারেন্টাইন করতে হবে না।

তিনি বলেন, বিভিন্ন মার্কিন অঙ্গরাজ্য ঘুরে দেখা গেছে তুলা পুরোপুরি জীবাণুমুক্ত করেছে দেশটি। ফলে সেখান থেকে তা আমদানি সহজ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে কৃষি মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ব্রেনডেন লিঞ্চ বৈঠক করেন শ্রম, বাণিজ ও শিল্প মন্ত্রণালয়ের সঙ্গেও। এতে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহের কথা জানায় যুক্তরাষ্ট্র।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, ২০২৬ সালের পর আমাদের জিএসপি সুবিধা থাকবে না। ডব্লিউটিওতে যার মেয়াদ বৃদ্ধির আলোচনা হচ্ছে। এজন্য আমরা মার্কিন প্রশাসনের সমর্থন চেয়েছি। তারা সাপোর্ট দিলে অন্য দেশে এ সুবিধা পাব আমরা।

এরপর পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক হয় মার্কিন প্রতিনিধি দলটির। এর আগে সকালে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করেন ব্রেনডেন লিঞ্চ।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন