রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

সংবাদ শিরোনামঃ

হিলিতে ৪০ টাকায় আটকে গেছে ভারতীয় পেঁয়াজের দাম

হিলিতে ৪০ টাকায় আটকে গেছে ভারতীয় পেঁয়াজের দাম

হিলি প্রতিনিধি
দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর দিনাজপুরের হিলিতে কমেছে পেঁয়াজের দাম। মঙ্গলবার (১৩ জুন) হিলি স্থলবন্দরে ভারতীয় প্রতি কেজি পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রয় হয়েছে ৩০ থেকে ৩৮ টাকায়। আর খুচরা বাজারে বিক্রয় হচ্ছে ৩৫ টাকা থেকে ৪০ টাকায়। তবে ব্যবসায়ীরা বলছেন,আমদানি বৃদ্ধি পেলে পেঁয়াজের দাম কমে ২৫ থেকে ৩০ টাকায় ভারতীয় পেঁয়াজ বাজারে পাওয়া যাবে। এদিকে ভারতীয় পেঁয়াজের দাপটে বাজার থেকে দেশীয় পেঁয়াজ উধাও।
হিলি স্থলবন্দর সূত্রে জানা যায়,দীর্ঘ ২ মাস ২০ দিন বন্ধ থাকার পর গত সোমবার (৫ জুন) থেকে হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আসছে দেশে। দেশের কৃষকের কথা চিন্তা করে গত ১৬ মার্চ থেকে এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। সরকার পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ায় ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।প্রথম দিন সোমবার ৩ ট্রাক ২য় দিন মঙ্গলবার ৪২ ট্রাক এবং ৩য় দিন বুধবার ১৩ ট্রাক ৪ র্থ দিন বৃহস্পতিবার ১৪ ট্রাক,শনিবার ৫ম দিন ৪৯ ট্্রাক রোববার ৬ ষ্ঠ দিন ৩৫ ট্রাকে মোট ১৫৬ ট্রাকে পেঁয়াজ আমদানি করা হয়েছে ৩ হাজার ৯৯৮ মেট্রিক টন।
হিলি বাজারের খুচরা ব্যবসায়ীরা জানান,ঈদুল আযহা আসার আগে আমদানি বৃদ্ধি পেলে ২৫ থেকে ৩০ টাকায় ভারতীয় পেঁয়াজ বাজারে পাওয়া যাবে। ভারতীয় পেঁয়াজের কারণে দেশীয় পেঁয়াজের চাহিদা কমেছে। তবে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক হয়ে আসছে। আজ মঙ্গলবার একটু খারাপ ধরনের ইন্দু পেঁয়াজ ৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ভালো মানের নাসিক পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে বিক্রয় হচ্ছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন