বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

রাশিয়ার সঙ্গে আলোচনার কথা প্রত্যাখ্যান জেলেনস্কির

রাশিয়ার সঙ্গে আলোচনার কথা প্রত্যাখ্যান জেলেনস্কির

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার রাশিয়ার সঙ্গে আলোচনার কথা নাকচ করে দিয়েছেন। আফ্রিকার নেতাদের একটি প্রতিনিধিদলের সঙ্গে দেখা করার সময় তিনি এমন কথা বলেন।

 

দক্ষিণ আফ্রিকার সিরিল রামাফোসাসহ বেশ কয়েকজন নেতার সঙ্গে সাক্ষাতের পর জেলেনস্কি সাংবাদিকদের বলেন, ‘আমি আমাদের বৈঠকে অনেকবার বলেছি যে দখলদাররা আমাদের ভূখ-ে অবস্থান করায় এখন রাশিয়ার সাথে যেকোন আলোচনার অনুমতি দেওয়া যুদ্ধকে স্থগিত এবং বেদনা ও যন্ত্রণাকে হিমায়িত করার সামিল।’

 

আফ্রিকার এ প্রতিনিধি দল শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

 

তারা শান্তি প্রতিষ্ঠায় মধ্যস্থতা করার মিশন নিয়ে কিয়েভে এসেছে। দেশটিতে তারা প্রথমে কিয়েভের পার্শ্ববর্তী বুচা শহর পরিদর্শন করে। সেখানে রাশিয়ার সৈন্যদের বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের ওপর গণহত্যা চালানোর অভিযোগ রয়েছে।

 

শুক্রবার সকালে প্রতিনিধিদলটি কিয়েভে পৌঁছানোর পর ইউক্রেনজুড়ে বিমান হামলার সাইরেন বাজানো হয় এবং বিমান বাহিনী রাশিয়ার ১২টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার কথা জানিয়েছে।

 

জেলেনস্কি বলেন, আফ্রিকার প্রতিনিধিদলের সফরের সময় কিয়েভের ওপর রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার অর্থ হলো পুতিন দেশটির সামরিক বাহিনীকে নিয়ন্ত্রণ করেন না বা তিনি ‘নিয়ন্ত্রণ’ করেন না।

 

তিনি আরও বলেন, পুতিন ‘ইউক্রেন নামক রাষ্ট্রটিকে পুরোপুরি ধ্বংস করতে চাচ্ছেন।’
খবর এএফপি

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন