রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

তন্দুরি চিকেন নয়, তাক লাগিয়ে দিন তন্দুরি আলু বানিয়ে!

তন্দুরি চিকেন নয়, তাক লাগিয়ে দিন তন্দুরি আলু বানিয়ে!

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক: তন্দুরি পার্টি বললেই আমরা মাছ, মাংস বুঝি। কিন্তু ঘরে মাছ মাংস না থাকে আর ঠিক এমন সময় তন্দুরির স্বাদ নিতে মন চায় তাহলে সহজেই বানিয়ে ফেলতে পারেন তন্দুরি আলু। দেখে নিন কী ভাবে তৈরি করবেন তন্দুরি আলু।

তন্দুরি আলুর উপকরণ: ছোটো সাইজের আলু ৮-১০টা, পরিমাণমতো পানি, ১ টেবিল চামচ সরিষার তেল, ১ টেবিল চামচ মরিচ গুঁড়ো, ১ চা চামচ আদা রসুন বাটা, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, আমচুর পাউডার ১ চা চামচ, লবণ, পেয়াজ, আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধ কাপ টক দই, ১ টেবিল চামচ বেসন, ক্যাপসিকাম, টমেটো কুচি, পরিমাণমতো ঘি, ৪-৫টা কাঠি।

তন্দুরি আলু বানানোর পদ্ধতি আলু সেদ্ধ করে নিন। ক্যাপসিকাম ও টমেটো কিউব করে কেটে নিন। আলুর খোসা ছাড়িয়ে মাঝখান দিয়ে কেটে হাফ করে নিন। একটা বাটিতে সর্ষে তেল ও মরিচ গুঁড়ো ভাল ভাবে মিশিয়ে নিন। এতে দিয়ে দিন আদা রসুন বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, আমচুর পাউডার, লবণ, হলুদ গুঁড়ো, টক দই। এবার সমস্ত উপকরণ একসঙ্গে ভাল ভাবে ফেটান। মশলা মাখানো হলে, এতে বেসন দিয়ে আবারও ভাল করে মাখিয়ে নিন। এবার সেদ্ধ আলু, ক্যাপসিকাম, টমেটো, পেঁয়াজের পাপড়ি এই মশলার সঙ্গে মাখিয়ে নিন ভাল করে। আলু যেন গোটা থাকে, ভেঙে না যায়। কাঠির মধ্যে মশলা মাখানো আলু, ক্যাপসিকাম, টমেটো, পেঁয়াজ গেঁথে নিন। এর ওপরে ঘি ছড়িয়ে আগুনে উল্টেপাল্টে ভাল করে সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে তন্দুরি আলু! এর ওপরে চাটমশলা ছড়িয়ে পরিবেশন করুন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন