রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

সংবিধান মেনে সঠিক সময়েই নির্বাচন : প্রধানমন্ত্রী

সংবিধান মেনে সঠিক সময়েই নির্বাচন : প্রধানমন্ত্রী

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক:  সংবিধান মেনে সঠিক সময়েই আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাম্প্রতিক সুইজারল্যান্ড ও কাতার সফর সম্পর্কে দেশবাসীকে অবহিত করতে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 

গণভবনে বুধবার (২১ জুন) বেলা ১২টা ১২ মিনিটে এ সংবাদ সম্মেলন শুরু হয়।

 

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, সংবিধান অনুযায়ী সুনির্দিষ্ট সময়ই নির্বাচন অনুষ্ঠিত হবে। একটি গণতান্ত্রিক ধারা অনেক ত্যাগের মধ্য দিয়ে, আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে যায়। রক্ত দিয়েই কিন্তু আমরা গণতান্তিক ধারা অব্যাহত রেখেছি। এছাড়া গণতান্তিক ধারা অব্যাহত আছে বলেই আজ দেশেটা এগিয়ে গেছে।

 

তিনি বলেন, কোভিড ১৯ এর কারণে অর্থনীতির ওপর একটা চাপ পড়েছে। তখন বিশ্বব্যাপি অর্থনৈতিক মন্দা ছিল। এদিকে ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, স্যাংশন-কাউন্টার স্যাংশন। এর ফলে মুদ্রাস্ফীতি বেড়ে গেছে। এ জন্য শুধু আমাদের দেশে না প্রতিটা দেশে সব কিছুর দাম বেড়ে গেছে। এছাড়া বড় অর্থনীতির দেশ হয়েও ২/৩টা ব্যাংক বন্ধ হয়ে গেছে।

 

আওয়ামী লীগ অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় জানিয়ে দলের সভাপতি বলেন, ১৯৭৫ সালের পর দেশে কোনো ভোটের অধিকার ছিল না। সব এক জায়গায় বন্দি করে রাখা হতো। আমরাই জনতার ভোটের অধিকার ফিরিয়ে দিয়েছি। যারা এর বিরুদ্ধে বলছে, তারা তো জনগণের কাছে যায় না।

 

 

আওয়ামী লীগ ভোট চুরি করে ক্ষমতায় এসেছে বলে যারা প্রচার চালায় তাদের কড়া সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, যারা আমাদেরকে ভোট চোর বলে তারা ভোট ডাকাত। ভোটের অধিকার প্রতিষ্ঠায় তার দল আওয়ামী লীগের ভূমিকার কথা তুলে ধরেন শেখ হাসিনা।

 

এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, পঁচাত্তরের ১৫ আগস্টের পর ইলেকশন বলে কিছু ছিল না। ভোটের অধিকার ছিল না। আমরাই আন্দোলন করে ভোটের অধিকার ফিরিয়ে দিয়েছি। এখন অনেকে অনেক কথা বলতে পারে। তাদের কথা আলাদা। তারা একটা পরিবেশ সৃষ্টি করতে চাইবে।

 

শেখ হাসিনা বলেন, সবচেয়ে দুর্ভাগ্যজনক হচ্ছে, আমরা ভোটের অধিকার প্রতিষ্ঠা করলাম আমাদেরই বলে ভোট চোর। আমাদের যারা এটা বলে তারা তো ভোট ডাকাত।

 

দেশের সচেতন নাগরিকদের প্রতি আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, আমি মনে করি দেশের যে সচেতন নাগরিক তারা এটাকে গুরুত্ব দেবেন না। তারা বিবেচনা করবে ২০০৯ সালের আগে দেশের অবস্থা কী ছিল আর এখন কী দাঁড়িয়েছে।

 

এ সময় প্রধানমন্ত্রী এক প্রশ্নের জবাবে আগাম নির্বাচনের সম্ভাবনা উড়িয়ে দেন। দেশে আগাম নির্বাচন দেওয়ার মতো কোনো অবস্থা হয়নি বলে মনে করেন তিনি।

 

প্রধানমন্ত্রী গত ১৪-১৫ জুন সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড অফ ওয়ার্ক সামিট : সোশ্যাল জাস্টিস ফর অল’-এ যোগ দিতে দেশটি সফর করেন।

 

তার আগে গত ২৩-২৫ মে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত তৃতীয় কাতার ইকোনমিক ফোরামে যোগ দেন সরকারপ্রধান।

 

 

 

 

 

 

এবিএন/জেডি

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন