রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে বসছেন ওআইসিভুক্ত ১৪ দেশের রাষ্ট্রদূত

সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে বসছেন ওআইসিভুক্ত ১৪ দেশের রাষ্ট্রদূত

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : ওআইসির সদস্যভুক্ত ১৪ দেশের রাষ্ট্রদূতরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জরুরী বসছেন। বুধবার (১৮ অক্টোবর) সন্ধ্যা ৭টায় গণভবনে এ বৈঠক শুরু হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশ নেবেন ফিলিস্তিন, সৌদি আরব, আলজেরিয়া, মরক্কো, কাতার, লিবিয়া, তুরস্ক, ইরান, ব্রুনেই, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, ওমান, ইন্দোনেশিয়া ও মিশরের রাষ্ট্রদূত।

বৈঠক শেষে গণভবনের গেটে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের ব্রিফ করবেন।

ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসন প্রেক্ষাপটে এ বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ থেকে বাংলাদেশের অবস্থান ও ওআইসিভুক্ত দেশগুলোর বার্তা পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

১৯৬৯ সালের ২১ আগস্ট জেরুজালেমে পবিত্র মসজিদুল আকসায় অগ্নিসংযোগ করে ইসরায়েল। এতে সমগ্র মুসলিম বিশ্বে প্রতিক্রিয়া দেখা দেয়। এ সময় ১৪টি আরব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা মিসরের রাজধানী কায়রোতে বৈঠকে মিলিত হন। ওই বছরের ২২ থেকে ২৫ সেপ্টেম্বর মরক্কোর রাবাতে ২৫টি মুসলিমপ্রধান দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে একটি সম্মেলন হয়। সম্মেলনে সব রাষ্ট্রের প্রতিনিধির সিদ্ধান্তে ২৫ সেপ্টেম্বর ওআইসি গঠন করা হয়।

১৯৭৪ সালে পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত ওআইসির তৃতীয় শীর্ষ সম্মেলনে সদস্য পদ লাভ করে বাংলাদেশ। ওই সম্মেলনে যোগ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বর্তমানে ওআইসির সদস্য দেশ ৫৭টি। জাতিসংঘের পর সবচেয়ে বড় আন্তঃদেশীয় জোট এটি। প্রায় ১৮০ কোটি মানুষের প্রতিনিধিত্ব করে এ জোট।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন