শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

হিলি স্থলবন্দর দিয়ে এলো কাঁচামরিচ

হিলি স্থলবন্দর দিয়ে এলো কাঁচামরিচ

হিলি প্রতিনিধি
দেশের বাজারে কাঁচা মরিচের দাম বৃদ্ধি পাওয়ায় ৯ দিন বন্ধের পর আবারো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো কাঁচা মরিচ।এদিকে দেশীয় কাঁচা মরিচ কেজিতে দাম কমেছে ৪০ টাকা।
বুধবার সকাল সাড়ে ১১ টায় দিকে ভারতীয় ৪ টি ট্রাকে সাড়ে ৩২ টন কাঁচা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। প্রতিকেজি কাঁচা মরিচের শুল্ক দিতে হচ্ছে ৩৫ টাকা। এদিকে আমদানির খবর ছড়িয়ে পড়ায় হিলি বন্দরে আসতে শুরু করেছে পাইকাররা।
ব্যবসায়ীরা বলছেন,দেশে কাঁচা মরিচের আবাদ নষ্ট হয়ে যাওয়ার কারনে বাজারে সরবরাহ কমে যায়। ফলে দামও বৃদ্ধি পায়। কাঁচা মরিচের দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে আবারো কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। আমদানি বাড়লে দাম কমে আসবে।
আজ বুধবার (৫ জুলাই) হিলি বাজার ঘুরে দেখা গেছে,কাঁচামালের দোকানগুলোতে কাঁচা মরিচ সরববাহ কম থাকলেও দেশীয় কাঁচা মরিচ কেজিতে ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গতকাল মঙ্গলবার খুচরা বাজারে বিক্রি হয়েছে ৩২০ টাকা কেজি দরে। এর চার দিন আগে সেই কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৪৫০ থেকে ৫০০ টাকা কেজি দরে।
হিলি স্থলবন্দরের কাঁচামরিচ আমদানিকারক প্রতিষ্ঠান সততা বানিজ্যলয়ের স্বত্বাধিকারি জানান,কাঁচা মরিচগুলো নিজ চালানে ঢাকায় নিয়ে যাচ্ছি।
কাঁচা মরিচ বিক্রেতা বিপ্লব শেখ ও শাহিন বলেন,কাঁচা পণ্য সকালে বাড়ে বিকেলে কমে।আমরা বেশি দামে কিনলেই বেশি বিক্রি করি,আবার কম দামে কিনলে কম দামেই বিক্রি করে থাকি। সরবরাহ বেশি থাকলে দাম কিছুটা কম হয়। এখন সরববাহ কমে গেছে তাই দাম বাড়ছে। আজ পাঁচবিবি বাজারে প্রতিকেজি কাঁচামরিচের পাইকারি দাম ছিল ২৬০ টাকা। আমরা খুচরা বিক্রয় করছি ২৮০ টাকা কেজি দরে। তিনি আরও বলেন,আজ ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। ভারতীয় কাঁচা মরিচ হিলি বাজারে আসলে দাম আরও কমে আসবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন