বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

এই প্রথম সিসি ক্যামেরায় মনিটর হচ্ছে ব্যালটের ভোট

এই প্রথম সিসি ক্যামেরায় মনিটর হচ্ছে ব্যালটের ভোট

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : সিটিটিভি ক্যামেরায় মনিটর করা হচ্ছে ঢাকা-১৭ আসনের উপনির্বাচন। এর আগে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনুষ্ঠিত বিভিন্ন ভোট সিসি টিভিতে মনিটর করা হলেও এবার প্রথমবারের মতো ব্যালট পেপারে নির্বাচন মনিটরিং করছে নির্বাচন কমিশন। সোমবার (১৭ জুলাই) সকাল ৮টায় শুরু হওয়া এ ভোটগ্রহণ টানা চলবে বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচন কমিশন সচিবালয়ের মিলনায়তনে সিসিটিভি কন্ট্রোল রুমে বসে এ ভোট মনিটর করা হচ্ছে। ঢাকা-১৭ আসনের পাশাপাশি ইভিএমের মাধ্যমে চলমান পিরোজপুর জেলার ভান্ডারিয়া ও যশোর জেলার বেনাপোল পৌরসভা নির্বাচনও মনিটরিং করা হচ্ছে।

সকাল থেকেই প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুর আউয়াল, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) আহসান হাবীব খান, নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা ও মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, এনআইডি মহাপরিচালক এ.কে.এম হুমায়ুন কবীর এবং আইডিইএ-২ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মো. সায়েম কন্ট্রোল রুমে উপস্থিত থেকে নির্বাচন পর্যবেক্ষণ করছেন।

 

ঢাকা-১৭ আসনে ভোটকেন্দ্রের সংখ্যা ১২৪টি। ৮৫৩টি ক্যামেরার মাধ্যমে এ উপনির্বাচনের ভোট মনিটরিং করা হচ্ছে। অন্যদিকে বেনাপোলের ১২টি ভোট কেন্দ্রে ১১৯টি এবং ভান্ডারিয়ার ৯টি ভোটকেন্দ্রে ৮৬টি সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হচ্ছে।

 

২০টি ডিজিটাল ডিসপ্লে বোর্ডের মাধ্যমে একই সাথে ১ হাজার ৫৮টি সিসি ক্যামেরায় একটি সংসদীয় আসনের উপনির্বাচন ও দুটি পৌরসভা নির্বাচন পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতি ডিসপ্লে ১০ সেকেন্ড পরপর অটো রোটেড করে ভোটগ্রহণ কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতিটি ভোট কক্ষে একটি করে আর কেন্দ্র প্রতি দুটি করে সিসি ক্যামেরা স্থাপন করে নির্বাচন পর্যবেক্ষণ করা হচ্ছে। নির্বাচনে এখন পর্যন্ত কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

 

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন