রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

শারদীয় দুর্গোৎসবে ৬দিন বন্ধ হিলি স্থল বন্দর ব্যবসায়ীদের সিদ্ধান্ত

শারদীয় দুর্গোৎসবে ৬দিন বন্ধ হিলি স্থল বন্দর ব্যবসায়ীদের সিদ্ধান্ত

হিলি (দিনাজপুর) প্রতিনিধিঃ
দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম ৬ দিন বন্ধ থাকার ঘোষণা দেওয়া হয়েছে। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে দুই দেশের আমদানি-রপ্তানিকারক ব্যবসায়ীরা আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছেন।

আগামী ৯-১৪ অক্টোবর পর্যন্ত এই বন্দরের মাধ্যমে কোনো ধরণের পণ্য আনা নেওয়া হবে না। তবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশে পাসপোর্টে যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মো.নাজমুল হক জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতের ব্যবসায়ীরা বন্দর দিয়ে দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধের জন্য একটি পত্র দেন। আমরা তাদের সঙ্গে আলোচনা করে বন্ধের সম্মতি দিয়েছি। এই ৬ দিন বন্দরের মাধ্যমে কোনো পণ্য আনা নেওয়া করা হবে না। বিষয়টি বন্দর সংশ্লিষ্টদের পত্রের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে। আগামী ১৫ অক্টোবর মঙ্গল বার সকাল থেকে পুনরায় হিলি বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হবে।

ভারতের হিলি এক্সপোর্টার অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্টস এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট রাজেশ কুমার আগারওয়ালা পাপ্পু জানান, আগামী ৯ অক্টোবর ষষ্ঠীপূজার মাধ্যমে হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গাপূজা শুরু হবে। ১৩ অক্টোবর দশমী পূজার মধ্যদিয়ে পূজার সকল আনুষ্ঠানিকতা শেষ হবে। এ কারণে, ৯ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত এই বন্দরের মাধ্যমে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। এরপর আবার ১৫ অক্টোবর মঙ্গোল বার আমদানি-রপ্তানি শুরু হবে।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি মোঃ বদিউজ্জামান জানান, পূজা ও সরকারি ছুটিতে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার অন্যান্য দিনের মতো স্বাভাবিক থাকবে। সকল ধরণের ছুটির আওতা মুক্ত থেকে ইমিগ্রেশনের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। বৈধ পাসপোর্ট-ভিসা নিয়ে যাত্রীরা ভারত-বাংলাদেশে অন্যান্য দিনের মতো প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত আসা-যাওয়া করতে পারবেন।

হিলি স্থলবন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের টি আই আব্দুল গফুর জানান, শুধুমাত্র সরকারি ও সাপ্তাহিক ছুটিতে বন্দরের পানামা পোর্টের অফিস সহ আমদানি-রপ্তানি ও পণ্য উঠা-নামার কাজ বন্ধ থাকে। ১৩ অক্টোবর দূর্গাপুজার দশমীর দিন। এদিন সরকারি ছুটি থাকায় সব কার্যক্রম বন্ধ থাকবে। তারপর থেকে পুনরায় বন্দরের কার্যক্রম শুরু হবে।

হিলি স্থলশুল্ক স্টেশনের সহকারী -কমিশনার নারগিজ আক্তার জানান,১৩ অক্টোবর দূর্গাপুজার কারণে সরকারি ছুটি রয়েছে। এর পরের দিন কাস্টমস অফিসের কার্যক্রম চালু হবে। ব্যবসায়ীরা চাইলে বন্দরের অভ্যন্তরে থাকা তাদের আমদানি করা পণ্যের চালান শুল্ককর পরিশোধ করে খালাস করতে পারবেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন