রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

প্রাথমিক স্কুলে প্রধান শিক্ষক বদলির আবেদন শুরু ৩ আগস্ট

প্রাথমিক স্কুলে প্রধান শিক্ষক বদলির আবেদন শুরু ৩ আগস্ট

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : সারা দেশে সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শেষ করার পর এবার প্রধান শিক্ষক পদে বদলির কার্যক্রম শুরু করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রথম ধাপে একই উপজেলা/থানার মধ্যে বদলি হবে। পরে আন্তঃউপজেলা, আন্তঃজেলা, বিভাগ, মহানগর ও সিটি কর্পোরেশনের বদলি কার্যক্রম শুরু হবে।

 

রোববার (৩০ জুলাই) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে সব বিভাগীয়, জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো এক বিজ্ঞপ্তি জানানো হয়, একই উপজেলার মধ্যে বদলি হতে আগ্রহী প্রধান শিক্ষকদের বদলির জন্য অনলাইনে আবেদন শুরু হবে আগামী ৩ আগস্ট থেকে, চলবে ৫ আগস্ট পর্যন্ত।

৬ আগস্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত উপজেলা/থানা শিক্ষা অফিস আবেদন নিষ্পত্তি করবে। ৯ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিস আবেদন নিষ্পত্তি করবে।

 

একই উপজেলার মধ্যে বদলির ক্ষেত্রে শিক্ষকদের আবেদন নিষ্পত্তি করবে জেলা শিক্ষা অফিস। তবে এক জেলা থেকে অন্য জেলা বা অন্য বিভাগে বদলির আবেদন নিষ্পত্তি করবে বিভাগীয় অফিস। শুধু মহানগর ও সিটি কর্পোরেশনের বদলির আবেদন নিষ্পত্তি করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

 

বদলির শর্ত
>> প্রধান শিক্ষকরা সর্বোচ্চ তিনটি বিদ্যালয় ক্রমানুসারে পছন্দ করবেন। তবে কোনো শিক্ষকের একাধিক পছন্দ না থাকলে শুধু এক বা দুটি বিদ্যালয় পছন্দ করতে পারবেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বদলির আদেশ জারি হলে তা বাতিল করার জন্য পরে কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না।

 

>> যাচাইকারী কর্মকর্তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ২০১২ সালের ২২ ডিসেম্বর জারি করা সর্বশেষ ‘সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা (সংশোধিত) ২০২২’ অনুযায়ী আবেদনকারীর আবেদন ও অন্যান্য কাগজপত্র যাচাই করে অগ্রায়ন করবেন।

>> যাচাইকারী কর্মকর্তা সতর্কতার সঙ্গে যাচাই করবেন। যাচাইপূর্বক প্রেরণ পরবর্তী সময়ে তা পুনর্বিবেচনা করার আবেদন গ্রহণযোগ্য হবে না।

 

উল্লেখ্য, আবেদনকারীর পছন্দক্রম অনুযায়ী বদলি হওয়ার নিশ্চয়তা নেই। একাধিক আবেদনকারীর পছন্দকে সফটওয়্যারের মাধ্যমে নির্বাচিত করা হয় বিধায় কোনোরকম হস্তক্ষেপের সুযোগ নেই।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন