মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

চুল পড়া কমাতে যে ৪ মসলা খাবেন

চুল পড়া কমাতে যে ৪ মসলা খাবেন

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  চুল পড়ার সমস্যা সারা বছরই কম-বেশি থাকে। তবে বর্ষাকালে এর পরিমাণ কিছুটা বেড়ে যায়। এসময় স্যাঁতস্যাঁতে আবহাওয়া এর পেছনে অন্যতম কারণ হিসেবে কাজ করে। আবার খাবারের কারণেও এই সমস্যা বাড়তে ও কমতে পারে। কিছু খাবার আছে যেগুলো খেলে চুল পড়া বেড়ে যায় আবার কিছু খাবার আছে যেগুলো চুল পড়া কমাতে কাজ করে। আপনার রান্নাঘরেই পাবেন এমন কিছু মসলা। চলুন জেনে নেওয়া যাক কোন ৪ মসলা চুল পড়া কমাতে কাজ করে-

গোলমরিচ

আপনার যদি ঘন চুল পাওয়ার ইচ্ছা থাকে তবে আস্থা রাখতে পারেন গোল মরিচে। তাই বলে আবার গোল মরিচ চুলে ব্যবহার করতে যাবেন না যেন! আসলে এই মসলা নিয়মিত খেলে চুল ঘন হয়। সেইসঙ্গে এটি চুল পড়া কমাতেও কাজ করে। চায়ের সঙ্গে সামান্য গোল মরিচ মিশিয়ে খেতে পারেন। এতে থাকা ভিটামিন এ, সি, ক্যারোটিনয়েড চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

জিরা

চুলের বৃদ্ধিতে সাহায্য করে জিরা। এতে থাকা প্রোটিন চুলের গোড়া শক্ত করতে কাজ করে। যে কারণে চুল পড়ার সমস্যা কমে। এক গ্লাস গরম পানিতে এক চা চামচ জিরা ভিজিয়ে রাখুন। এটি রাতে রেখে দেবেন। সারা রাত ভিজিয়ে রাখার পর সকালে পানিটুকু ছেঁকে নিয়ে খালি পেটে পান করবেন। এভাবে নিয়মিত খেলে চুল পড়া বন্ধ হবে দ্রুতই।

দারুচিনি

দারুচিনিতে থাকে নানারকম ভিটামিন। শরীরের ভেতরের প্রদাহ কমিয়ে চুলের গোড়া মজবুত রাখতে কাজ করে এই ভিটামিন। দারুচিনি কেবল রান্নায় ফোড়ন হিসেবে নয়, চায়ের সঙ্গে কিংবা পানিতে ভিজিয়ে রেখেও খেতে পারেন। এভাবে নিয়মিত খেলে চুল পড়ার সমস্যা থেকে দ্রুত মুক্তি পাবেন।

তিল

বাঙালি রান্নায় তিল খুব একটা ব্যবহার করা হয় না। চুল পড়া প্রতিরোধ করতে ও চুল ঘন করতে এটি বেশ উপকারী। তিলে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা আমাদের মাথার ত্বকে রক্তসঞ্চালনে সাহায্য করে। যে কারণে তিল খেলে চুল ঘন ও কালো হয়। তাই রান্নায় নিয়মিত তিল ব্যবহার করুন। এতে পরিবর্তনটা নিজেই বুঝতে পারবেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন