শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ভুল করে যেসব খাবার ব্লেন্ডারে দেওয়া যাবে না

ভুল করে যেসব খাবার ব্লেন্ডারে দেওয়া যাবে না

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : তাড়াহুড়োর সময়ে রোজ পাটায় মশলা বাটা মুশকিল। তাই বেশিরভাগ সময়েই ব্লেন্ডার ব্যবহার করেন অনেকেই। তবে, সকালে স্মুদি বানাতে অনেকেরই ভরসা ব্লেন্ডার। সময় এবং শ্রম, দুই-ই বাঁচে। কিন্তু এমন অনেক খাবারই আছে, যেগুলো ব্লেন্ডারে মিশিয়ে বা ব্লেন্ড করে খাওয়া যায় না। শরীরের তো বটেই, যন্ত্রটিরও ক্ষতি হতে পারে।

গরম বা তরল খাবার
অনেকেই পেঁয়াজ, রসুন, আদা, টমেটো এবং কাঁচা মরিচ তেলে ভেজে ব্লেন্ডারে পেস্ট করে নেন। গরম অবস্থায় ব্লেন্ডার এসব উপকরণ ব্লেন্ড করতে গেলে কিন্তু বিপদ ঘটার সম্ভাবনা রয়েছে।

আঁশযুক্ত খাবার
যেসব ফল বা সবজিতে ফাইবারের পরিমাণ বেশি সেগুলো ব্লেন্ডারে দিলে খুব মিহি পেস্ট না-ও হতে পারে। সবজির আঁশ ব্লেডে জড়িয়ে যন্ত্রটি নষ্ট হয়ে যেতে পারে।

গুঁড়ো খাবার
ময়দা, চিনি, নুন— এই জাতীয় খাবার ব্লেন্ডারে না দেওয়াই ভালো। মিশ্রণ যদি তৈরি করতেই হয়, তার মধ্যে সামান্য পানি দিয়ে নেওয়া যেতে পারে।

বড় হাড়ের টুকরো
গাছে সার দেওয়ার জন্য মাংসের হাড় ধুয়ে, রোদে শুকিয়ে রেখেছেন। তা গুঁড়ো করতে ভুল করেও ব্লেন্ডার ব্যবহার করবেন না। ব্লেন্ডার নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে

দানাজাতীয় খাবার
শুকনো ফলের বীজ বা বিভিন্ন রকম বাদাম যদি পানিতে না ভিজিয়ে গুঁড়ো করতে যান, অনেকটা সময় নষ্ট হবে। ব্লেন্ডারের ক্ষতিও হতে পারে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন