বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

কালচারাল একাডেমির আয়োজনে নিত্যানন্দ গোস্বামীর তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত

কালচারাল একাডেমির আয়োজনে নিত্যানন্দ গোস্বামীর তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত

কলি হাসান
দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি
নেত্রকোনার দুর্গাপুরে মানবকল্যাণকামী অনাথালয়ের প্রতিষ্ঠাতা পরিচালক, চন্ডিগড় শেলাই প্রশিণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা, বৃদ্ধনিবাস, বিধবা ও স্বামী পরিত্যক্তাদের আশ্রয়কেন্দ্র ও বিনামুল্যে দাতব্য চিকিৎসালয়ের প্রতিষ্ঠাতা, কবি নিত্যানন্দ গোস্বামী (নয়ন) এর তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। বৃহঃস্পতিবার সন্ধ্যায় নানা আয়োজনে এ মৃত্যুবার্ষিকী পালিত হয়।
ুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি এর আয়োজনে অনাথালয় চত্বরে আলোচনা সভা, কবিতা পাঠ ও প্রার্থনা সভার মধ্য দিয়ে পালিত হয় কবি নিত্যানন্দ গোস্বামী‘র স্মরণসভা। একাডেমির নৃত্য শিকিা মালা মার্ত্থা আরেং এর সঞ্চালনায়, একাডেমি‘র পরিচালক গীতিকার সুজন হাজং এর সভাপতিত্বে অন্যদের মধ্যে আলোচনা করেন, বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান বিপ্লব, উপজেলা আ‘লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফিক, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, আব্দুল আজিজ, অধ্য ফারুক আহমেদ তালুকদার, সাবেক মেয়র শ.ম জয়নায় আবেদীন, প্রভাষক ড. আব্দুর রাশিদ, সাবেক ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, আওয়ামীলীগ নেতা আলী আসগর, কবি আবুল বাশার, লোকান্ত শাওন, জনপদ চৌধুরী, নিরাপদ সড়ক চাই দুর্গাপুর উপজেলা শাখার সভাপতি মো. নুরুল আলম, আশ্রম সভাপতি সুবল চন্দ্র দে প্রমুখ।
বক্তারা বলেন, দুর্গাপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চল চন্ডিগড়ের নাথপাড়া এলাকায় ৩৭ শতাংশ জমির ওপর ১৯৯৬ সালের ১১ মার্চ স্থাপিত হয়েছে মানব কল্যাণকামী অনাথালয় নামের শিশুস্বর্গ। অনগ্রসর অঞ্চলের অনাথ শিশুদের মানুষ করার লে লেখাপড়ার পাশাপাশি পশু পালন, নারীদের শেলাই প্রশিণ সহ সু-শিায় শিতি করতেন নিত্যানন্দ গোস্বামী নয়ন। মানবসেবার কোন বিকল্প নাই, সে জন্য তিনি সকল ধর্মের মানুষদের ধর্মীয় উপদেশ ও পিতা-মাতার সেবা করার কথা বলতেন। সমাজের সবচেয়ে অবহেলিত ও উপেতি , হাজং, সাঁওতাল, চাকমা, মারমা, সুইপার, মাহাতো, ত্রিপুরা, বুনোবসাক, কুমি, গারো, রাখাইন, কোচ প্রভৃতি সম্প্রদায়ের ছেলে-মেয়েরা বসবাস করে এখানে। এর মধ্যে ৬২জন প্রাইমারি স্কুলে, ৪০জন হাই স্কুলে, পাঁচজন কলেজে এবং পাঁচজন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে। তাদের পড়াশোনার খরচ আশ্রম থেকেই বহন করা হতো। এই বিশাল কর্মযজ্ঞ রেখে ২০২০ সালের এই দিনে না ফেরার দেশে চলে গেলেন চন্ডীগড় মানব কল্যাণকামী অনাথালয়ের প্রতিষ্ঠাতা পরিচালক নিত্যানন্দ গোস্বামী নয়ন (৬৫)। মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে সহ আত্মীয়-স্বজন সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। এ মানুষটি সারাজীবন অনাথ শিশুদের লালন পালনে নিজের সুখ শান্তি বিসর্জন দিয়ে গেছেন, আসুন আমরা তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করি।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন