রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ভবিষ্যতে সাংবাদিক হতে লাগবে ন্যূনতম স্নাতক পাস : প্রেস কাউন্সিল চেয়ারম্যান

ভবিষ্যতে সাংবাদিক হতে লাগবে ন্যূনতম স্নাতক পাস : প্রেস কাউন্সিল চেয়ারম্যান

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মো. নিজামুল হক নাসিম বলেছেন, ভবিষ্যতে সাংবাদিক হতে ন্যূনতম স্নাতক পাস হতে হবে।

রোববার (২০ আগস্ট) সকালে ঠাকুরগাঁও সাকির্ট হাউসের সম্মেলন কক্ষে এক সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘সংবাদপত্র ও সাংবাদিকতার মান সংরক্ষণে সাংবাদিকতার নীতি ও নৈতিকতা এবং সাংবাদিকতার আচরণবিধি প্রতিপালন’ শিরোনামের ওই সেমিনারের আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল।

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মো. নিজামুল হক নাসিম বলেন, ‘আগামী দিনে সাংবাদিক হতে হলে ন্যূনতম স্নাতক পাস হতে হবে। শিক্ষাগত যোগ্যতা এর চেয়ে কম থাকলে সাংবাদিকতার পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সংবাদপত্রের নিয়োগপত্র, শিক্ষাগত যোগ্যতার সনদ এসব যাচাইবাছাই করে একজনকে প্রেস কাউন্সিলের সনদ দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘সাংবাদিকতার মানোন্নয়নে প্রেস কাউন্সিল আইন সংশোধন, নীতিমালা তৈরি এবং সারা দেশে সাংবাদিকদের ডেটাবেইস তৈরিসহ নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। প্রেস কাউন্সিল এখন আর নখদন্তহীন ব্যাঘ্র নয়। দেশে যত অফিস আছে, তার মধ্যে সবচেয়ে ক্ষমতাপ্রাপ্ত অফিস হলো বাংলাদেশ প্রেস কাউন্সিল।’

স্থানীয় সাংবাদিকদের নিয়ে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রামকৃঞ্চ বর্মন।

এতে আরও বক্তব্য দেন প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার, অতিরিক্ত পুলিশ সুপার লিজা বেগম।

সেমিনারে জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৬০ জন সাংবাদিক অংশ নেন। এতে প্রেস কাউন্সিল আইন, আচরণবিধি এবং সাংবাদিকতার নীতিমালা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন