রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

পরিসংখ্যানে যেদিক দিয়ে এগিয়ে টাইগাররা

পরিসংখ্যানে যেদিক দিয়ে এগিয়ে টাইগাররা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বেলা ২টায় মাঠে নামবে বাংলাদেশ। বিশ্বকাপের আগে দুই দলের ক্রিকেটারদের নিজেদের ঝালাই করে নেওয়ার শেষ সুযোগ এই সিরিজটি।

নিজেদের দ্বিতীয় সারির দল বাংলাদেশের বিপক্ষে খেলতে পাঠালেও স্বাগতিকরা সিরিজটি খুব একটা ফেলনা হিসেবে নিচ্ছে না। কেননা এই সিরিজের মধ্য দিয়েই বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড সাজাবে টিম ম্যানেজমেন্ট। কার মুখে ফুটবে শেষ হাসি? বাংলাদেশ কি ধরে রাখতে পারবে ঘরের মাঠে নিজেদের আধিপত্য? কী বলছে পরিংখ্যান?  কাগজ-কলমের হিসেবে জয়ের দিক থেকে নিউজিল্যান্ডের চেয়ে ঢেড় পিছিয়ে রয়েছে স্বাগতিকরা। ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ৩৯ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। এই ৩৯ ম্যাচের পরিসংখ্যানে বেশ এগিয়ে আছে সফরকারীরা। টাইগারদের ১০ জয়ের বিপরীতে কিউইদের অর্জন ২৮ জয়। একটি ম্যাচ বৃষ্টির কারণে বাতিল হয়।  সবশেষ জয়ের পরিসংখ্যানেও এগিয়ে নিউজিল্যান্ড। দুই দলের শেষ ১০ দেখায় টাইগাররা পেয়েছে দুই ম্যাচে জয়ের স্বাদ। বাকি ৮ ম্যাচেই হারকে সঙ্গী করে মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিকদের।

তবে বাংলাদেশের সবচেয়ে বড় সুখস্মৃতিটি হলো ঘরের মাঠে ১৫ বছর ধরে ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে তারা অপরাজিত। ১৫ বছর বাংলাদেশে এসে টাইগারদের হারাতে পারেনি কিউইরা। ২০০৮ সালের অক্টোবর। বাংলাদেশের মাটিতে দ্বিতীয় সিরিজ খেলতে এসেছিল নিউজিল্যান্ড। সেই সিরিজটি ২-১ ব্যবধানে জয় পেয়েছিল কিউইরা। সেটিই শেষ। এরপর দেখতে দেখতে কেটে গেছে ১৫টি বছর। এই লম্বা সময়ে টাইগারদের ভূমিতে দুটি ওয়ানডে সিরিজ খেলে ব্ল্যাক ক্যাপসরা। কিন্তু কোনোটিতেই জয়ের দেখা মেলেনি নিউজিল্যান্ডের। এখন দেখার বিষয় টাইগাররা কি পারবে ১৫ বছরের আধিপত্য ধরে রাখতে না লম্বা সময়ের জয়খরা কাটিয়ে সুখস্মৃতি নিয়ে বিশ্বকাপে যাবে ব্ল্যাক ক্যাপসরা।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন