শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

আকরিক লোহার দাম কমছেই

আকরিক লোহার দাম কমছেই

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : আন্তর্জাতিক বাজারে আকরিক লোহার দাম কমছেই। মঙ্গলবারও (১১ এপ্রিল) দালিয়ান ও সিঙ্গাপুর এক্সচেঞ্জে শক্ত ধাতুটি দর হারিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, চীনে ভরা মৌসুমে ইস্পাতের চাহিদা বৃদ্ধির প্রত্যাশা করা হয়েছিল। কিন্তু দেশটিতে তা এখনও ধীর ও দুর্বল রয়েছে। কঠিন ধাতুটির মূল উপকরণ আকরিক লোহা। যার মূল্য হ্রাসে পদক্ষেপ নিতে পারেন নিয়ন্ত্রকরা। ফলে তাতে বিনিয়োগে সতর্ক আছেন ব্যবসায়ীরা। এতে ধাতুটির আরও দাম কমেছে।

চীনের দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে সবচেয়ে বেশি ব্যবসা করা আগামী সেপ্টেম্বর মাসের আকরিক লোহার দর নিম্নমুখী হয়েছে ১ দশমিক ৭ শতাংশ। প্রতি টনের দাম স্থির হয়েছে ৭৭৩ দশমিক ৫০ ইউয়ান বা ১১২ ডলার ৩৩ সেন্টে। গত ২৭ মার্চের পর যা সর্বনিম্ন।

সিঙ্গাপুর এক্সচেঞ্জে আগামী মে মাসের আকরিক লোহার দরপতন ঘটেছে ১ দশমিক ২ শতাংশ। টনপ্রতি দর স্থির হয়েছে ১১৬ ডলার ০৫ সেন্টে। এ নিয়ে টানা ৭ কার্যদিবসে বেঞ্চমার্কটির দাম কমলো।

আগের কর্মদিবস (সোমবার) লৌহ আকরিকের ব্যাপক মূল্য হ্রাস পায়। প্রতি টনের দাম দাঁড়ায় ১১৫ ডলার ২০ সেন্টে। গত ৩ মাসের মধ্যে যা সর্বনিম্ন।

ক্রেতাদের উদ্দেশে লেখা এক নোটে হুয়াতাই ফিউচার্সের বিশ্লেষকরা বলেন, চীনে ভরা মৌসুমেও ইস্পাতের চাহিদা বাড়েনি। দেশটির অবকাঠামো প্রকল্পে গুরুত্বপূর্ণ ধাতুটির আবেদন কম রয়েছে। অভ্যন্তরীণ রিয়েল স্টেট সেক্টরে কর্মকাণ্ড নিম্নমুখী আছে। ফলে আকরিক লোহার বাজারে হতাশা বেড়েছে।

গত সপ্তাহে চীনের রাষ্ট্র পরিকল্পনাকারী ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন (এনডিআরসি) জানায়, আকরিক লোহার মার্কেট তদারকি করতে উদ্যোগ নেবে তারা। ইতোমধ্যে ব্যবসায়ীদের উদ্দেশ্যপ্রণোদিতভাবে ধাতুটির দাম না বাড়াতে অনুরোধ করা হয়েছে। এতে লৌহ আকরিকের মূল্য ১২০ ডলারের নিচে নেমে গেছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন