বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

সেমিফাইনালে ভারত-নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ

সেমিফাইনালে ভারত-নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : ভারত বিশ্বকাপে স্বাগতিক ও নিউজিল্যান্ড দলের গল্পটা অনেকটা একইরকম ছিল। পরে কিউইরা মাঝপথে খেই হারিয়ে ফেলে। তবে দুর্দান্ত পারফরম্যান্সে জয়ের ধারাবাহিকতা ধরে রাখে ভারত। চলতি আসরে দুই দলের প্রথম দেখায় স্বাগতিকরাই জয় পেয়েছিল। তবুও আজ (বুধবার) সেমিফাইনালে নামার আগে উভয় দলই সতর্ক অবস্থানে রয়েছে। ম্যাচটি আগের দুই আসরের সেমি থেকে বিদায়ের কথা স্মরণ করিয়ে দিচ্ছে স্বাগতিক ভারতকে। তবে এক জায়গায় দুদলই স্থির– একাদশ সাজানো নিয়ে কাউকেই খুব বেশি ভাবনায় পড়তে হচ্ছে না!

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দুপুর আড়াইটায় মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড। যদিও ম্যাচ শুরুর আগে বাড়তি সুবিধা আদায়ের লক্ষ্যে ভারতের বিরুদ্ধে পিচ বদলের অভিযোগ উঠেছে। অব্যবহৃত একটি পিচে ম্যাচটি আয়োজনের কথা থাকলেও, ভারত দুটি ম্যাচ অনুষ্ঠিত হওয়া মাঠে খেলা আয়োজন করছে বলে দাবি করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল অনলাইন। তাদের দাবি সত্য হলে, মুম্বাইয়ে স্পিনাররা বাড়তি সহায়তা পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। রাউন্ড রবিন পর্বে খেলা ৯ ম্যাচে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই দাপুটে পারফরম্যান্স করেছে ভারত। আপাত দৃষ্টিতে তাদের কোনো দুর্বলতাই খুঁজে পাওয়া যাচ্ছে না। ব্যাটিং-শক্তি আগে থেকেই ছিল রোহিত শর্মাদের, আসর শুরু হতে তাদের আরও ধারাবাহিক হয়ে উঠতে দেখা গেছে। একইসঙ্গে ভারতীয় বোলিং লাইনআপও এবার রীতিমতো বিধ্বংসী। জাসপ্রিত বুমরাহ’র সঙ্গে টুর্নামেন্টের শুরু থেকে ছিলেন মোহাম্মদ সিরাজ। কয়েক ম্যাচ পর দলে যুক্ত হয়ে মোহাম্মদ শামিও যেন আরও আক্রমণাত্মক। তুলনামূলক কম সুযোগ পেয়েও উইকেটশিকারে প্রথম সারিতে নিজের জায়গা করে নিয়েছেন। সবমিলিয়ে ভারতের একাদশে তেমন কোনো পরিবর্তনের দরকার নেই। যেকোনো উইকেটেও রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবরা কী ঘটাতে পারেন– সেটি আগের ম্যাচগুলোতেই তারা জানান দিয়ে রেখেছেন।অন্যদিকে, শুরু থেকেই ইনজুরিতে জর্জরিত নিউজিল্যান্ড মাঠের পারফরম্যান্সে খুব একটা প্রভাব পড়তে দেয়নি। যদিও তাদের ব্যাক-আপ ক্রিকেটারের সংখ্যা বেশ কমিয়ে দিয়েছে চোটের থাবা। টুর্নামেন্টের মাঝপথে ইনজুরি থেকে ফিরেছেন কিউইদের নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসন। তবে লকি ফার্গুসনের গোড়ালির চোট ভাবাচ্ছে কিউই শিবিরকে। তার চোট নিয়ে কিউই কোচ গ্যারি স্টিড বলেছেন, এই ফাস্ট বোলার সেমিফাইনালে খেলার মতো ফিট আছেন। পরে উইলিয়ামসনও জানিয়েছেন যে স্কোয়াডে থাকা প্রত্যেক ক্রিকেটারই বর্তমানে মাঠে নামার মতো যথেষ্ট সক্ষম। এর আগে হ্যামস্ট্রিং ইনজুরিতে দল থেকে ছিটকে গিয়েছিলেন নিউজিল্যান্ডে ম্যাট হেনরি। তার পরিবর্তে দলে নেওয়া হয় কাইল জেমিসনকে। যদিও এখনও তার মাঠে নামা হয়নি। অন্যদিকে ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াও ছিটকে যান চোটের কারণে। তার জায়গায় দলে যুক্ত হওয়া প্রসিধ কৃষ্ণারও সুযোগ মেলেনি একাদশে। শামি-বুমরাহরা অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনার মুখোমুখি না হলে, তরুণ এই পেসারের একাদশে যুক্ত হওয়ার সম্ভাবনা কমই বলা চলে।

ভারতের সম্ভাব্য একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও কুলদীপ যাদব।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ : ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, কেইন উইলিয়ামসন (অধিনায়ক), মার্ক চাপম্যান, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও লকি ফার্গুনসন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন