বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

শিশুদের মেধা ও প্রতিভার পূর্ণ বিকাশ নিশ্চিত হলেই তারা আত্মনির্ভরশীল হয়ে গড়ে উঠবে- স্পীকার

শিশুদের মেধা ও প্রতিভার পূর্ণ বিকাশ নিশ্চিত হলেই তারা আত্মনির্ভরশীল হয়ে গড়ে উঠবে- স্পীকার

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি:
বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, শিশুরা আমাদের সমাজের অংশ। তারা ধীরে ধীরে বেড়ে উঠবে একজন সুনাগরিক হিসেবে। তিনি বলেন, শিশুদের মেধা ও প্রতিভার পূর্ণ বিকাশ নিশ্চিত হলেই তারা আত্মনির্ভরশীল হয়ে গড়ে উঠবে।
তিনি আজ নিজ নির্বাচনী এলাকা ২৪ রংপুর-৬ পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সেমস গ্লোবালের সহযোগিতায় ‘সঙ্গে আছি ফাউন্ডেশন’ কর্তৃক আয়োজিত” বিশেষ শিশুদের স্পোর্টস ফেস্টিভ্যাল-২০২৩” এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
অনুষ্ঠানে ‘সঙ্গে আছি ফাউন্ডেশন’ এর পরিচালক ও একাত্তর টেলিভিশনের বিজনেস এডিটর কাজী আজিজুল ইসলাম মাখনের সভাপতিত্বে সভাপতি জসীম উদ্দিন খান শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সঙ্গে আছি ফাউন্ডেশনের পরিচালক রিজভী নেওয়াজ ও অবসরপ্রাপ্ত সিনিয়র জেলা জজ ফওজুল আজিম।
স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, ‘সঙ্গে আছি ফাউন্ডেশন’ করোনাকালীন সময়ে সুবিধাবঞ্চিত ও ছিন্নমূল শিশুদের সার্বিক সহযোগিতার মাধ্যমে একটি মহতী উদ্যোগের সূচনা করেছে। সরকারের পাশাপাশি সকল বেসরকারি ও ব্যক্তি পর্যায়ের সকলের সামষ্টিক উদ্যোগের মাধ্যমে পিছিয়ে পড়া এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের এগিয়ে নিতে হবে।
স্পীকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা শেখ সায়মা ওয়াজেদ পুতুল বিশ্ব সাস্থ্য সংস্থার দণি এশিয়া বিষয়ক পরিচালক পদে নির্বাচিত হয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশ সরকার ২০১০ সালে মিরপুরে অটিস্টিক শিার্থীদের জন্য ‘সুবর্ণা’ ভবন নির্মাণ ও দুটো অ্যাপসের মাধ্যমে তাদের বিশেষ প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেছে।

তিনি বলেন, পীরগঞ্জের গোলেজা খাতুন বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়, আব্দুল্লাহপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয় এবং সাদুল্যাপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়সহ যেসকল শিা প্রতিষ্ঠান ও এর শিকবৃন্দ বিশেষ শিশুদের চাহিদা অনুযায়ী পাঠদান এবং সেবা প্রদান করে যাচ্ছেন তাঁরা মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন ।
স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী বলেন, অভিভাবকদের বিশেষ শিশুদের প্রতি সহানুভূতিশীল হতে হবে। তাদেরকে অবহেলা করে পিছিয়ে দেয়ার সুযোগ নেই। তিনি বলেন, অভিভাবকদের মধ্যে বিশেষ শিশুদের নিয়ে দুশ্চিন্ত ও উদ্বেগ কমাতে রাষ্ট্রীয়ভাবে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
তিনি এসময় গোলেজা খাতুন বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়, আব্দুল্যাপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়, সাদুল্যাপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়ের বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারী শিার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন ও তাদের এগিয়ে যাওয়ার উৎসাহ প্রদান করেন।
‘সঙ্গে আছি ফাউন্ডেশন’ এর সভাপতি জসীম উদ্দিন খান বলেন, বিশেষ শিশুদের আনন্দ প্রদানের মধ্য দিয়ে ‘সঙ্গে আছি ফাউন্ডেশন’ এগিয়ে যাচ্ছে।
এছাড়াও গোলেজা খাতুন বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়ের শিার্থী খ.ম আশিকুর রহমান দেশাত্মবোধক গান, আনিকা খাতুন একক নৃত্য পরিবেশন, মোছা: কোহিনুর খাতুন ও তানিশা আক্তার কবিতা আবৃত্তি করেন। পরে শিার্থীরা একটি দলীয় নৃত্য পরিবেশন করেন।
এ অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র এএসএম তাজিমুল ইসলাম শামীমসহ গণমাধ্যমকর্মীগণ ছাড়াও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন