বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

দায়িত্ব নিল মতিঝিল আইডিয়ালের নতুন অ্যাডহক কমিটি

দায়িত্ব নিল মতিঝিল আইডিয়ালের নতুন অ্যাডহক কমিটি

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের নতুন গভর্নিং বডি (জিবি) নতুন অ্যাডহক কমিটি দায়িত্ব গ্রহণ করেছে। শুক্রবার বিকেলে নতুন ৫ সদস্যের নতুন জিবি কমিটি দায়িত্ব বুঝে নেয়। কমিটির সভাপতি ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রবিউল ইসলামের নেতৃত্বে বাকি সদস্যরা এসময় উপস্থিতি ছিলেন।

কমিটিকে ফুল দিয়ে বরণ করেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মিজানুর রহমান, সহকারী প্রধান শিক্ষক রোকুনুজ্জামান শেখসহ অন্যান্য সিনিয়র শিক্ষকরা। পরে স্কুলের সার্বিক দায়দায়িত্ব বুঝে নেন নতুন কমিটি। কমিটির প্রথম সভায় নতুন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে সবচেয়ে জ্যেষ্ঠ শিক্ষক মো. ইমাম হোসেনকে দায়িত্ব দেওয়া হয়। এর আগে গত ১৯ নভেম্বর আলোচিত বিতর্কিত গভর্নিং বডির মেয়াদ শেষ হয়। আইডিয়াল স্কুলে ৬ বছরের আলোচিত অধ্যায় শেষ করে করে বিদায় নেন ডাক ও টেলিয়োগযোগ মন্ত্রণালয়ে সচিব আবু হেনা মোরশেদ জামান। বিদায়ী কমিটির শেষ হওয়ার একদিন আগেই ১৮ নভেম্বর নতুন অ্যাডহক কমিটি দেয় ঢাকা শিক্ষাবোর্ড। পাঁচ সদস্যের কমিটির সভাপতি করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) মো. রবিউল ইসলামকে। কমিটির মেয়াদ হবে ছয় মাস। এর মধ্যে গভর্নিং বডির নির্বাচন করে নতুন কমিটির কাছে দায়িত্ব তুলে দেবেন তারা। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এই অ্যাডহক কমিটি করে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, এই কমিটি ছয় মাস প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন এবং একটি সুষ্ঠু নির্বাচন করে দেবেন। কমিটির অন্য সদস্যরা হলেন— সিনিয়র শিক্ষক শাহেলী পারভীন, অভিভাবক প্রতিনিধি ড. এ কে এম কুদরত ই হাসান, পোষ্য প্রতিনিধি তাহমিদ হাসান। কমিটির সদস্য সচিব হিসেবে প্রতিষ্ঠানের অধ্যক্ষ দায়িত্ব পালন করবেন।

দায়িত্ব গ্রহণের পর গভর্নিং কমিটির সভাপতি অতিরিক্ত সচিব মো. রবিউল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, শুক্রবার আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ করেছি। ওই দিন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মনোনয়ন দেওয়া হয়েছে। আরও বেশ কিছু এজেন্ডা ছিল সেগুলোর সিদ্ধান্ত দেওয়া হয়েছে। তিনি জানান, অ্যাডহক কমিটি বিশেষ মুহূর্তে হয়ে থাকে এবং দায়িত্বে সীমাবদ্ধতা থাকে। তারপরও আমি চেষ্টা করবো কল্যাণ ও বিতর্কমুক্ত একটি নির্বাচন করে দেওয়া। নানা বিতর্কিত কর্মকাণ্ডের কারণে গেল গভর্নিং বডি ছিল আলোচিত সমালোচিত। ১৩ জনের পরিচালনা কমিটির সাতটি পদই ছিল শূন্য। এরই মধ্যে স্কুলের একজন ছাত্রীকে বিয়ে করে পদত্যাগ করেন দাতা সদস্য খন্দকার মুসতাক আহমেদ। মেডিকেল পরীক্ষায় প্রশ্নফাঁসে গ্রেপ্তার হওয়া সংরক্ষিত মহিলা শিক্ষক প্রতিনিধি মাকসুদা আক্তার মালা কারাগারে। অভিভাবক সদস্য (কলেজ) ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক গোলাম আশরাফ তালুকদার কারাগারে। তিনি মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি। আরেকজন অভিভাবক প্রতিনিধি সোহেল আহম্মেদ সিদ্দিকী গত বছরের ৮ মে মারা যান।ভোটার জটিলতা, দাতা সদস্যের তালিকাসহ নানা জটিলতায় গভর্নিং বডির নির্বাচন করা সম্ভব হয়নি। এর মধ্যে অ্যাডহক কমিটি করতে শিক্ষাবোর্ডের কাছে প্রস্তাব পাঠিয়েছেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মিজানুর রহমান।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন