শুক্রবার, ৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

একদিন এগিয়ে আমিরাতে রমজান শুরুর তারিখ ঘোষণা

একদিন এগিয়ে আমিরাতে রমজান শুরুর তারিখ ঘোষণা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : আগামী বছর ২০২৪ সালে পবিত্র রমজান মাস শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটির জ্যোতির্বিজ্ঞানবিষয়ক সংস্থা এমিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির (ইএএস) বরাতে নতুন এই তারিখ ঘোষণা করা হয়েছে। এর আগে গত ১২ ডিসেম্বর দেশটির ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি) সংস্থাটির ওয়েবসাইটে জানানো হয়, আগামী ১২ মার্চ (মঙ্গলবার) পবিত্র রমজান মাস শুরু হতে পারে। তবে আট দিন পর চলতি মাসের ২০ ডিসেম্বর সংবাদমাধ্যম দুবাই টাইমআউটের প্রতিবেদনে বলা হয়েছে, পূর্বে নির্ধারিত তারিখ একদিন এগিয়ে রমজান শুরুর নতুন দিনক্ষণ নির্দিষ্ট করা হয়েছে ১১ মার্চ (সোমবার)।

 

এদিকে, রমজান মাস ১১ মার্চ শুরু হলে ২৯ বা ৩০ দিন সিয়াম সাধনা শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা ঈদ-উল ফিতর উদযাপন করবেন আগামী ১০ এপ্রিল বা বুধবার।

এর আগে, ১৩ ডিসেম্বর দুবাইভিত্তিক সংবাদমাধ্যম জানিয়েছে, পবিত্র মাহে রমজান থেকে সংযুক্ত আরব আমিরাত আর মাত্র ৯০ দিন দূরে রয়েছে। ইসলামের সবচেয়ে পবিত্র মাস হিসেবে বিবেচিত, রমজান মাসে মুসলমানরা সূর্যোদয়ের আগ থেকে সূর্যাস্ত পর্যন্ত মহান রবের সন্তুষ্টির জন্য সব ধরনের পানাহার থেকে বিরত থাকেন যাকে সিয়াম সাধনা বা রোজা বলা হয়। সাধারণভাবে এ সময় দেশটির সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মদিবস কমিয়ে আনা হয় এবং সবার জন্যে একটি সাধারণ আধ্যাত্মিক পরিবেশ তৈরির ব্যবস্থা করা হয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন