সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

লালমনিরহাটের বুড়িমারী  সড়কে বেপরোয়া ট্রাক ১ মাসে ৮ জনের মৃত্যু 

লালমনিরহাটের বুড়িমারী  সড়কে বেপরোয়া ট্রাক ১ মাসে ৮ জনের মৃত্যু 
লালমনিরহাট  সংবাদদাতা।।
লালমনিরহাটের বুড়িমারী মহাসড়কে মৃত্যুর মিছিল অব্যাহত। বেপরোয়া ট্রাকের কারনে গত এক মাসে ৭ জনের মৃত্যু। এই মহাসড়কে ওভারলোড ট্রাক চলাচল করে বেপরোয়া।
জানা গেছে,  লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার  বুড়িমারী স্হল  বন্দর ঘিরে প্রতিদিন ভারী পন্য বোঝাই কমপক্ষে  ৫,শত ট্রাক চলাচল করে।  এসব ট্রাক, অতিরিক্ত পন্য নিয়ে ট্রাকগুলো চলাচল করায় গতি থাকে নিয়ন্ত্রেনহীন এ কারনে দুর্ঘটনা ঘটছে প্রতিনিয়ত। বুড়িমারী স্থল বন্দর থেকে ১২০ কিঃমিঃ তিস্তা সড়ক সেতু। এক লেনের সড়ক হওয়ায় সড়কের উপর মাত্রা অতিরিক্ত চাপ বেড়েছে।বেপরোয়া গতির ভাড়ী যানবাহন চলাচলের কারনে প্রতি নিয়ত দুর্ঘটনা ঘটছে। ১৫ টন পন্যের অনুমোদন থাকলেও পাথর বোঝাই ট্রাক গুলো ৩০ টন পন্য নিয়ে চলচল করছে।  ওভারলোড থাকায় ট্রাকের গতি থাকে নিয়ন্ত্রনহীন, পাশাপাশি অনুমোদন বিহীন অবৈধ যান ভটভটি গরুটানা নসিমন, ধীর গতির অটো বিক্সা, ইজিবাইক চলাচল করায় সড়ক হয়ে পড়েছে অনিরাপদ।  নিয়ন্ত্রন করার জন্য ট্রাফিক বিভাগের যে কার্যকারী ভূমিকা থাকার কথা তা অনকটাই অদৃশ্য টোকেন স্লিপ দিয়ে চলাচল করায় ওভার লোড নিয়ে ট্রাক চলছে বেপরোয়া গতিতে ট্রাফিক পুলিশের লোক দেখানো অভিযান চলে মটর সাইকেলের উপর এমন অভিযোগ ভূক্ত ভোগীদের। ফেব্রুয়ারী মাসে বুড়িমারী থেকে তিস্তা সেতু পযন্ত  মহাসড়কে দুর্ঘটনায়  প্রান হারিয়েছে ৭জনের। আদিতমারী উপজেলার খাতাপাড়া এলাকায় গত ১৫ই ফেব্রুয়ারী পাথর বোঝাই ট্রাকের ধাক্কায় ফরিদুল ইসলাম(৪২) নামে যুবকের মৃত্যু হয়, ১৮ ফেব্রুয়ারী রাতে পাটগ্রাম উপজেলার চৈতার বাজার এলাকায় শহিদার রহমান৫৫) নামের ব্যাক্তি মটর সাইকেলের ধাক্কায় মৃত্যুবরন করেন, তার লাশ পরেরদিন উদ্ধার করে পুলিশ। ১৯ ফেব্রুয়ারী পাটগ্রাম উপজেলার উফারমারা এলাকায় পাথর বোঝাই ট্রাকের ধাক্কায় মটর সাইকেল চালক আমিনুল রহমান (৩০)পিষ্ট হন, ২৫শে ফেব্রুয়ারী রোববার শহরের পুলিশ লাইন সংলগ্ন সড়কে পাথর বোকাই ট্রাকে পিষ্ট হয়ে মাদ্রাসার ছাত্র আব্দুল্লাহ মৃত্যুবরন করে, তার একদিন পরে আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ী এলাকায় ট্রাকের ধাক্কায় ট্রলি চালক ফরিদুল (৩৫) নিহত হয়,২৯ ফেব্রুয়য়ারী বৃহস্পতিবার কালিগঞ্জ উপজেলার কাকিনায় ট্রাক এবং অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে মাস্টার্স পরিক্ষার্থী সোহেল রানা (২৫) নিহত হয়, ১লা মার্চ আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে অটো রিক্সা থেকে নামার সময় মটর সাইকেলের ধাক্কায় গুরুতর আহত হন মসজিদের ইমাম সোলায়মান আলী (৭০), প্রথমে অদিতমারী স্বাস্থ্য কমপ্লেক্সে তাকে ভর্তি করা হলে চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিক্যাল কলেজ হাতপাতালে পাঠালে বিকেলে চিকিৎসাধীন অবস্থায় সোলায়মান আলী মৃত্যুবরন করে। অপরদিকে ২ মাচ শনিবার  দুপুর ১২ নাগাদ লালমনিরহাট পৌরসভার পাকা রাস্তায় গোল্ডেন বাজার এলাকায় আটোরিক্সার ধাক্কায় ফজলু মিয়া (৬০) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তার বাড়ী লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের তেলীপাড়া এলাকায়।
 সমাজকর্মী ও সম্মিলিত সাংস্কৃতিক জোট লালমনিরহাট জেলা শাখার সভাপতি মজিবর রহমান জানান, তিস্তা সেতু থেকে বুড়িমারী স্থল বন্দর মুখী ১২০ কিলোমিটার সড়কটি এক লেন হওয়ায় যানবাহনের মাত্রাতিরিক্ত চাপ বেড়েছে।  স্থল বন্দর থেকে প্রতিদিন ৫ শতাধিক পাথর বোঝাই ট্রাক ওভার লোড নিয়ে চলাচল করে এই সড়কে অতিরিক্ত পন্য বোঝাই ট্রাকগুলো বেপরোয়া গতিতে চলাচল করায় অনিয়ন্ত্রিত হয়ে পড়েছে মহাসড়ক।  ফলে সড়কে দুর্ঘটনা বেড়েছে এবং অনাকাঙ্গিত মৃত্যুর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। যতদ্রুত এই সড়কটি ৪লেনে উন্নতি, ফিটনেস বিহিন ট্রাক চলাচলে ট্রাফিক পুলিশের নিয়ন্ত্রন সহ মহাসড়কে ধীর গতির যানবাহন চলাচল নিয়ন্ত্রন করা জরুরী বলে  তিনি জানান।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন