মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

আজ যেসব দেশে উদযাপন হচ্ছে ঈদ

আজ যেসব দেশে উদযাপন হচ্ছে ঈদ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : সিয়াম-সাধনার মাস রমজান শেষে বুধবার (১০ এপ্রিল) মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে মুসলিমদের অন্যতম বৃহৎ উৎসব ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এসব দেশের মুসল্লিরা ঈদের নামাজ আদায় করছেন। এদিকে একমাত্র মুসলিম দেশ হিসেবে বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদ পালিত হবে বাংলাদেশে।

 

এ বছর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে রোজা ৩০টি হলেও মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় এবার রোজা হয়েছে ২৯টি। দেশ দুটিতে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল গত ১২ মার্চ। সে হিসেবে মঙ্গলবার এই দুটি দেশে রমজানের ২৯তম দিন ছিল।

সোমবার (৮ এপ্রিল) সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের তথা ঈদের চাঁদ দেখার চেষ্টা করেও দেখা যায়নি। এ কারণে মঙ্গলবারও (৯ এপ্রিল) রোজা রাখেন দেশটির মুসলমানরা। যার ফলে ৩০টি রোজা পূর্ণ করেই বুধবার ঈদুল ফিতর উদযাপন করতে যাচ্ছেন তারা।

 

সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, ইয়েমেন, ইরাক, লেবানন, সিরিয়া, বাহরাইন ও যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনেও ৩০ রোজা পূর্ণ হয়েছে। বুধবার (১০ এপ্রিল) সৌদি আরবের সঙ্গে ঈদ উদযাপন করবে এই দেশগুলো।

 

অস্ট্রেলিয়া বিশ্বে সবার আগে এই বছরের ঈদুল ফিতরের ঘোষণা দিয়েছে। বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপন করছে দেশটির মুসলিমরা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, তুরস্ক, ইরানও বুধবার ঈদুল ফিতর উদযাপন করবে। ইউরোপ ও আমেরিকার অন্য দেশগুলোতেও বুধবার (১০ এপ্রিল) ঈদ হবে।

 

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং কেরালায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে এসব অঞ্চলে বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেওয়া হয়েছে। আর যে সব অঞ্চলে মঙ্গলবার (৯ এপ্রিল) চাঁদ দেখা যায়নি সেখানে ঈদ পালিত হবে বৃহস্পতিবার (১১ এপ্রিল)।

 

দিল্লির জামে মসজিদের ইমামরা এবং ফতেহপুর মসজিদ কর্তৃপক্ষ মঙ্গলবার (৯ এপ্রিল) ঘোষণা দেয়, যেহেতু চাঁদ দেখা যায়নি ফলে বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদ পালিত হবে।

 

এদিকে দক্ষিণ এশিয়ার মুসলিম অধ্যুষ্যিত দেশ পাকিস্তানেও মঙ্গলবার (৯ এপ্রিল) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। দেশটির বিভিন্ন অঞ্চলের পশ্চিম আকাশে চাঁদের দেখা মেলে। ফলে বুধবার (১০ এপ্রিল) দেশটিতে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন