বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

পার্বতীপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিটের উৎপাদন বন্ধ

পার্বতীপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিটের উৎপাদন বন্ধ

সোহেল সানী : দিনাজপুরের পার্বতীপুরে ৫২৫ মেগাওয়াট মতাসম্পন্ন কয়লাভিত্তিক বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে গেছে। গতকাল শুক্রবার সন্ধ্যা পৌনে ৭ টা থেকে উৎপাদন বন্ধ হয় বলে জানা গেছে। শুক্রবার রাত পৌনে ১১ টায় বিষয়টি নিশ্চিত করেন বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আবু বকর সিদ্দিক।
বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ২৭৫ মেগাওয়াট মতার তৃতীয় ইউনিট থেকে প্রতিদিন ২৭০-২৮০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হতো। আর এই ইউনিট উৎপাদনে রাখতে প্রতিদিন ২ হাজার ৬০০ টন কয়লা ব্যবহার হচ্ছিল।
বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রটির তিনটি ইউনিটের মধ্যে এক নম্বর ইউনিট থেকে ৭০-৮০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। এটি গত ১৫ এপ্রিল থেকে উৎপাদনে যায়। আর এ ইউনিট উৎপাদনে রাখতে প্রতিদিন ৯০০-১০০০ টন কয়লা ব্যবহার হচ্ছে।
অন্যদিকে সংস্কারকাজের জন্য দুই নম্বর ইউনিটের ওভারহোলিংয়ের কাজ চলছে। দুই নম্বর ইউনিট থেকে প্রতিদিন ৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো।
উৎপাদন বন্ধের বিষয়ে জানতে চাইলে তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আবু বকর সিদ্দিক বলেন, ‘তৃতীয় ইউনিটের স্টিম পাইপ ফেটে যাওয়ায় উৎপাদন বন্ধ রয়েছে। এটি মেরামত করতে দুই থেকে তিন দিন সময় লাগতে পারে। বর্তমানে কেন্দ্রের ১ নম্বর ইউনিট উৎপাদনে, এতে দৈনিক কয়লা লাগছে ৯০০ থেকে ১০০০ টন।’

 

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন