রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

রাজশাহী সিটি নির্বাচন : কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছে নির্বাচনী সরঞ্জাম

রাজশাহী সিটি নির্বাচন : কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছে নির্বাচনী সরঞ্জাম

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক: আগামীকাল বুধবার (২১ জুন) রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) নির্বাচন অনুষ্ঠিত হবে। এই লক্ষ্যে কেন্দ্রগুলোয় ভোটগ্রহণের জন্য পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম।

 

আজ মঙ্গলবার (২০ জুন) বেলা ১১টা থেকে মহানগরীর নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজ থেকে এ কার্যক্রম শুরু হয়। প্রিজাইডিং কর্মকর্তা ও ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তারা ইভিএমসহ সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে নিয়ে যাচ্ছেন। দুপুর ২টার মধ্যে এগুলো কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেওয়ার কথা রয়েছে।

 

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, রাজশাহী সিটি নির্বাচনে এই প্রথমবারের মতো ভোটগ্রহণের জন্য ব্যবহার করা হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৫৫টি। মোট ১৫৫টি কেন্দ্রেই সিসিটিভি ক্যামেরা থাকবে। তবে গুরুত্বপূর্ণ এই ১৪৮টি কেন্দ্রের সবগুলোতেই সিসিটিভি ক্যামেরার পাশাপাশি বাড়তি নিরাপত্তা ব্যবস্থাও নেওয়া হবে। এসব সিসিটিভি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে নির্বাচন কমিশন ভোট পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করবে। কোথাও কোনো প্রকার অনিয়ম বা অব্যবস্থাপনা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। ভোটগ্রহণ চলাকালে কোনো কেন্দ্রে কেউ গোলযোগ সৃষ্টি বা সহিংসতার চেষ্টা করলে তাকে কঠোর হাতে দমন করা হবে। সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য পুলিশ ও ডিবি, আনসারের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে, বিজিবি, র‌্যাব ও সাদা পোশাকে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন। এ ছাড়া ৩০টি ওয়ার্ডের জন্য ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

 

সিটি নির্বাচনে প্রথম ইভিএমে ভোটগ্রহণ প্রশ্নে দেলোয়ার হোসেন বলেন, ইভিএম নিয়ে কোনো সমস্যা হবে না। তবে কোনো সমস্যা হলেও তাৎক্ষণিকভাবে তার সমাধান করা হবে। আর ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ করার জন্য এরই মধ্যে প্রশিক্ষণ কর্মশালা করা হয়েছে। সেখানে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মোট ৩ হাজার ৬১৪ জন ভোটগ্রহণ কর্মকর্তা আগামীকাল বুধবার ভোটগ্রহণের কাজে নিয়োজিত থাকবেন।

 

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন