শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

মেয়েদের শরীরের জন্য যে সব ভিটামিন অপরিহার্য

মেয়েদের শরীরের জন্য যে সব ভিটামিন অপরিহার্য

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : দেহের সব প্রক্রিয়া সুস্থভাবে সম্পন্নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে ভিটামিনের। নারী স্বাস্থ্যের জন্য কয়েকটি ভিটামিন খুবই দরকার। সেই সব ভিটামিন যাতে পর্যাপ্ত পরিমাণে শরীরে থাকে, সে ধরনের খাবার খাওয়া উচিত নারীদের।

ভিটামিন ডি: নারীদের জন্য ভিটামিন ডি খুবই গুরুত্বপূর্ণ। নারীদের মধ্যে বিশেষত বয়স্ক নারীদের হাড়ের বিভিন্ন সমস্যা দেখা যায়। এই ভিটামিন সেই সব সমস্যা থেকে আপনাকে দূরে রাখবে।

ভিটামিন বি৯: এই ভিটামিনও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে নারীদের স্বাস্থ্যে। বিশেষত গর্ভাবস্থার সময়ে এই ভিটামিন লোহিত রক্তক কণিকার উৎপাদনে ভূমিকা নেয়।

এর পাশাপাশি গর্ভবস্থার সময়ে ভ্রূণের বিকাশ এবং ভ্রূণের সঙ্গে মায়ের শরীরের সংযোগকারী টিউব তৈরিতে ভূমিকা থাকে ভিটামিন বি৯-এর। তাই এর মাত্রা শরীরে বজায় রাখা উচিত।

ভিটামিন সি: দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এই ভিটামিন। ত্বকের জেল্লা, প্রদাহ কমাতেও সাহায্য করে। এই ভিটামিন রয়েছে, এ রকম খাবার পাতে রাখা উচিত নারীদের।

ভিটামিন বি১২: লোহিত রক্ত কণিকা, ডিএনএ সিন্থসিসের মতো কাজ করে এই ভিটামিন। যারা নিরামিষভোজী তাদের জন্য এই ভিটামিনের মাত্রা বজায় রাখা বেশি জরুরি। কারণ প্রাণীজ খাবারেই এই ভিটামিন বেশি থাকে।

ভিটামিন ই: ত্বকের জেল্লা বজায় রাখতে, চোখের দৃষ্টি ভালো রাখতে সাহায্য করে এই ভিটামিন। এই ভিটামিন মেয়েদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। রোগ প্রতিরোধেও সাহায্য করে ভিটামিন ই।

ভিটামিন এ: ভিটামিন এ শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জননতন্ত্রকে সুস্থ রাখার পাশাপশি নারীদের ত্বক ভালো রাখে এই ভিটামিন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন