বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

বাশঁওপ্লাস্টিকেরবোতলদিয়েবিভিন্নকারুকাজকরেআবুতালেবের জীবিকানির্বাহ

বাশঁওপ্লাস্টিকেরবোতলদিয়েবিভিন্নকারুকাজকরেআবুতালেবের জীবিকানির্বাহ
এম.মুসলিম চৌধুরী, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাশঁ ও বাতিল প্লাস্টিকের বোতল দিয়ে বিভিন্ন নান্দনিক শো-পিস নিজ হাতে তৈরি ও বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন শ্রীমঙ্গল উপজেলার পশ্চিম লালবাগ গ্রামের যুবক আবুতালেব। তিনি মানুষের ফেলে দেয়া প্লাস্টিকের বিভিন্ন বোতল, বাঁশ ও বিভিন্ন উপকরণ দিয়ে ঘরের সুন্দর্য বর্ধনশীল শো পিস তৈরি করে সেগুলো বিক্রি করে জীবিকা নির্বাহ করে আসছেন।
তিনি বাঁশ, প্লাস্টিকের বেবাতল, ড্রিংস এর পাইপ, কাগজ, ক্রকসীট, সুতা, চুমকি, ঘাম ও বার্নিশ দিয়ে তৈরি করছেন নৌকা, ফুলদানি, বিমান, হেলিকপ্টার, রঙ বেরঙের পাখি, ঘর, মোবাইল স্টেন, কলমদানিসহ নানা ধরণের শো-পিস তৈরি করে সেগুলি বিক্রি করে জীবিকা নির্বাহ করে আসছেন।
আবুতালেব জানান, বিভিন্ন স্থান থেকে তিনি বাঁশ, বেথ, কাগজ, ঘাম ও প্লাস্টিকের বোতল সংগ্র হরে জিনিসগুলো তিনি নিজে তৈরি করেন।  প্রকার, আকার, শ্রম আর ধরণ দেখে একেকটি পণ্যের দাম নির্ধারণ করা হয়। তার তৈরি শো-পিস ৫০ টাকা থেকে সর্বোচ্চ ৩০০টাকায় বিক্রি করে থাকেন।  এ থেকে যা আয় হয় তা দিয়ে বিভিন্ন উপকরণ ক্রয় করে যা থাকে তা দিয়ে নিজের খরচ চলে। এছাড়াও হস্তশিল্পী আবুতালেব তার দোকানে বসে মোবাইল ফোনের টুকটাক কাজ, এলইডি নস্ট ভাল্ব ও চার্জার লাইট এর কাজও করেন।  আবুতালেব জানান, প্রথমদিকে তিনি চার্জার লাইট, মোবাইল ফোনের রিপিয়ার ও নস্ট ভাল্ব ঠিক করার কাজ করতেন। পরে শথের বসে ও প্রকিবেশী সুলতান মাহমুদ এর পরামর্শে বাতিল প্লাস্টিকের বোতল দিয়ে ফুলগাছ ও ফুল তৈরি করেছিলেন। সেগুলো দেখতে আকর্শনীয় হওয়াতে স্থানীয়রা তার কাছ থেকে কিনে নেয়। তার তৈরি ফুলগাছ ও ফুল বিক্রির চাহিদা থাকায় পরে তিনি একে একে অন্যান্য জিনিস তৈরি করতে শুরু করেন। তার তৈরি আকর্শনীয় বিভিন্ন শো পিস স্থানীয়দের কাছে জনপ্রিয় হয়ে উঠায়, পরে তিনি শো পিস তৈরিকে পেশা হিসেবে নিয়েছেন। তার বাড়ির সামনে দোকানে এসব বিক্রির পাশাপাশি ধারে-কাছে বিভিন্ন মেলা, ওয়াজ, ও পুজা উৎসবে বিক্রি করে আসছেন। তার তৈরি এসব নান্দনিক শো পিস স্কুল পড়ুয়ারা হাতের কাজ হিসেবে স্কুলে উপহার দিয়ে থাকেন।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন