শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

উচ্চ রক্তচাপে উপকারী ৪ পানীয়

উচ্চ রক্তচাপে উপকারী ৪ পানীয়

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এটি নিয়ন্ত্রণে রাখা না গেলে সেখান থেকে স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য আপনার খাদ্যাভ্যাসে বেশ কিছু পরিবর্তন আনতে হবে। সেজন্য খাবারের তালিকা থেকে সবার আগে বাদ দিতে হবে অস্বাস্থ্যকর খাবার। কাঁচা লবণ ও ফাস্টফুড জাতীয় খাবারকে না বলতে হবে। সেইসঙ্গে খেতে হবে উপকারী ও স্বাস্থ্যকর খাবার। উচ্চ রক্তচাপের সমস্যায় আপনার জন্য উপকারী হতে পারে কিছু পানীয়। চলুন জেনে নেওয়া যাক-

১. আপেলের জুস

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য নিয়মিত আপেলের জুস খেতে পারেন। এতে কেবল উচ্চ রক্তচাপই বশে থাকবে না বরং সার্বিকভাবে স্বাস্থ্য ভালো থাকবে। আপেলের জুসে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনলের মতো উপকারী উপাদান। এই দুই উপাদান উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে বেশ কার্যকরী। হাইপারটেনশনে ভুগছেন এমন কারও জন্য আপেলের জুস উপকারী এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

২. বিটের জুস​

বিটের জুসের রয়েছে অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে দারুণ ভূমিকা রাখে। বিটে থাকে ভিটামিন সি এবং নাইট্রেটের মতো উপকারী উপাদান। এগুলো উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। নিয়মিত বিটের জুস খেলে ওজন নিয়ন্ত্রণেও কাজ করবে। সেইসঙ্গে এটি ব্লাড সুগারও নিয়ন্ত্রণে রাখে। একসঙ্গে অনেকগুলো উপকারিতা পেতে চাইলে নিয়মিত বিটের জুস খান।

৩. দুধ

অনেকে মনে করেন, উচ্চ রক্তচাপের সমস্যা হলে বুঝি দুধ পান করা যায় না। এটি একদমই সঠিক নয়। কারণ দুধ আমাদের জন্য প্রয়োজনীয় একটি সুষম পানীয়। এতে থাকে পর্যাপ্ত প্রোটিন, ফ্যাট, ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপাদান। তাই সুস্থতার জন্য আপনাকে প্রতিদিনের খাবারের তালিকায় দুধ রাখতেই হবে। তবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ফ্যাট যুক্ত দুধের পরিবর্তে লো ফ্যাট মিল্ক খেতে হবে।

৪. বেদানার রস

বেদানার উপকারিতার কথা কারোই অজানা নয়। এই ফলে থাকে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে দারুণ উপকারী এই দুই উপাদান। শুধু তাই নয়, নিয়মিত বেদানার রস খেলে আরও অনেক উপকার মিলবে। তাই আপনার প্রতিদিনের খাবারে যোগ করে নিন বেদানার রস। এটি আপনাকে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করবে। ফলে আপনার জন্য অসুখের বিরুদ্ধে লড়াই করা এবং সুস্থ থাকা অনেকটাই সহজ হয়ে যাবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন